kalerkantho


ইসলামী বিশ্ববিদ্যালয়

‘এফ’ ইউনিটের পুনর্ভর্তি পরীক্ষা ১৬ মার্চ

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

৮ মার্চ, ২০১৭ ০০:০০



‘এফ’ ইউনিটের পুনর্ভর্তি পরীক্ষা ১৬ মার্চ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ‘এফ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিলের প্রতিবাদে গতকাল ওই ইউনিটের শিক্ষার্থীরা ক্যাম্পাসে মানববন্ধন করে। ছবি : কালের কণ্ঠ

প্রশ্নপত্র ফাঁসের ঘটনা প্রমাণিত হওয়ায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের স্থগিত ‘এফ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১৬ মার্চ সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

এদিকে ভর্তি পরীক্ষা বাতিলের প্রতিবাদে মানববন্ধন করে অবস্থান কর্মসূচি পালন করেছে ওই ইউনিটের শিক্ষার্থীরা।

ভর্তি পরীক্ষা কমিটি ও সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ইসলামী বিশ্ববিদ্যালয়ে চলতি বছরের ‘এফ’ ইউনিটের প্রশ্নপত্র ফাঁস প্রমাণিত হওয়ায় ওই ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিল করে কর্তৃপক্ষ। সোমবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। ‘এফ’ ইউনিটে আবারও ভর্তি পরীক্ষা নিতে মঙ্গলবার সকালে জরুরি সভা করে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কেন্দ্রীয় কমিটি। সভায় আগামী ১৬ মার্চ সকাল ১০টায় এক শিফটে আবার ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। ‘এফ’ ইউনিটে আবেদনকারী সব শিক্ষার্থী এ ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে। ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘এফ’ ইউনিটে দুই হাজার ৯৪৪ জন ভর্তীচ্ছু আবেদন করে।

এদিকে ভর্তি পরীক্ষা বাতিলের প্রতিবাদে প্রশাসন ভবনের সামনে মানববন্ধন করে অবস্থান কর্মসূচি পালন করে ওই ইউনিটের শিক্ষার্থীরা। সকাল ৯টার দিকে মানববন্ধন শুরু করে তারা।

পরে সকাল ১০টার দিকে শিক্ষার্থীদের প্রতিনিধিদল ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. আনোয়ারুল হক ও প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমানের সঙ্গে দেখা করে। শিক্ষার্থীরা জানায়, প্রশাসনের এই সিদ্ধান্তে নির্দোষ শিক্ষার্থীরাও সাজা ভোগ করছে। তারা কেন আবার পরীক্ষা দেবে? তাদের প্রতি প্রশাসন অবিচার করছে। শিক্ষার্থীদের ৮০ শতাংশ দ্বিতীয়বার পরীক্ষা দিয়ে চান্স পেয়েছে। এ পরীক্ষায় সুযোগ না পেলে তাদের জীবন শেষ হয়ে যাবে। প্রশাসনের কাছে ভর্তি পরীক্ষা বহাল রেখে দোষীদের বিরুদ্ধে কঠোর শাস্তি গ্রহণের অনুরোধ জানায় তারা।


মন্তব্য