kalerkantho


মেঘনায় প্রকল্পের অর্ধ কোটি টাকা তছরুপ

সমন্বয়কারীর বিরুদ্ধে মামলা

দাউদকান্দি (কুমিল্লা) প্রতিনিধি   

৮ মার্চ, ২০১৭ ০০:০০



কুমিল্লার মেঘনায় একটি বাড়ি একটি খামার প্রকল্পের প্রায় অর্ধ কোটি টাকা আত্মসাতের অভিযোগে উপজেলা সমন্বকারীর বিরুদ্ধে থানায় মামলা করা হয়েছে। মামলা হওয়ার খবর পেয়ে প্রকল্প সমন্বয়কারী গা-ঢাকা দিয়েছেন।

এদিকে স্পর্শকাতর বিবেচনায় মেঘনা থানার ওসি মামলাটি গতকাল মঙ্গলবার দুদকে পাঠিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উপজেলায় একটি বাড়ি একটি খামার প্রকল্পের সমন্বয়কারীর দায়িত্বে ছিলেন রাধানগরের লনখোলা গ্রামের মো. সাইফুল ইসলাম টিটু। তিনি গরিবদের মধ্যে ওই প্রকল্পের ৪২ লাখ ৯ হাজার ৮০৮ টাকা ঋণ বিতরণ করেন। পরবর্তী সময়ে ঋণগ্রহীতারা ওই ঋণ তাঁর কাছে মাসিক কিস্তিতে পরিশোধ করে। কিন্তু তিনি ওই টাকা অফিসে জমা না দিয়ে আত্মসাৎ করেন। সম্প্রতি তারা আবারও ঋণ নিতে এলে বিষয়টি জানাজানি হয়। তখন ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানালে মেঘনা উপজেলার পল্লী উন্নয়ন কর্মকর্তাকে বিষয়টি তদন্তের দায়িত্ব দেওয়া হয়। তদন্ত শেষে ওই টাকা আত্মসাতের সত্যতা পান তিনি। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানালে তিনি প্রকল্প সমন্বয়কারীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।

পরে মেঘনা উপজেলার পল্লী উন্নয়ন কর্মকর্তা তাজুল ইসলাম বাদী হয়ে প্রকল্প সমন্বয়কারী মো. সাইফুল ইসলাম টিটুর বিরুদ্ধে মামলা করেন।

উপজেলার চালিভাঙ্গা গ্রামের গ্রাহক বিলকিছ বেগম বলেন, ‘আমি প্রকল্প থেকে ঋণ নেওয়ার পর প্রতি মাসে ঋণ পরিশোধ করি। পরে আবার ঋণ তুলতে গেলে বড় স্যার বলেন আমি নাকি টাকা পরিশোধ করি নাই। তাই ঋণ দেওয়া হবে না। পরে কাগজপত্র দিয়া টাকা যে দিছি তা প্রমাণ করছি। শুনছি আমাদের ছোট স্যার নাকি টাকা লইয়া পলাইছে। ’

মেঘনা উপজেলার পল্লী উন্নয়ন কর্মকর্তা তাজুল ইসলাম বলেন, ‘উপজেলার বিভিন্ন গ্রামে প্রকল্পের ৪২ লাখ টাকা ঋণ বিতরণ করা হয়। পরে গ্রাহকরা প্রকল্প সমন্বয়কারীর কাছে ওই ঋণের কিস্তি জমা দিলেও তিনি ওই টাকা অফিসে জমা দেননি। গ্রাহকরা আবার ঋণ নিতে এলে বিষয়টি ধরা পড়ে। তদন্তে এর সত্যতা পাওয়া যায়। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে সোমবার থানায় মামলা করেছি। মামলা করার পর প্রকল্পের সমন্বয়কারীর মো. সাইফুল ইসলাম টিটু এলাকা থেকে গা-ঢাকা দিয়েছেন। ’

মেঘনা থানার ওসি সামছু উদ্দিন বলেন, একটি বাড়ি একটি খামার প্রকল্পের ৪২ লাখ টাকা আত্মসাতের ঘটনায় প্রকল্পের সমন্বয়কারীর মো. সাইফুল ইসলাম টিটুর বিরুদ্ধে মামলা নেওয়া হয়েছে। স্পর্শকাতর বিধায় মামলাটি তদন্তের জন্য দুদকে পাঠানো হয়েছে।


মন্তব্য