kalerkantho


কালিয়াকৈরে দুই পোশাক কারখানায় বিক্ষোভ

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি   

৫ মার্চ, ২০১৭ ০০:০০



গাজীপুরের কালিয়াকৈরের বাড়াইপাড়া এলাকার হেসং বিডি লিমিটেড ও ভান্নারা এলাকার দাইয়্যু বাংলাদেশ লিমিটেড নামের দুটি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভসহ কর্মবিরতি পালন করেছে। শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে হেসং বিডি লিমিটেড কারখানায় এ মিথ্যা মামলা প্রত্যাহার ও বেতনের দাবিতে দাইয়্যু বাংলাদেশ লিমিটেড কারখানার শ্রমিকরা গতকাল শনিবার কর্মসূচি পালন করে।

শ্রমিক, পুলিশ ও কারখানা সূত্রে জানা যায়, কালিয়াকৈরের হেসং বিডি লিমিটেড কারখানায় কিছুদিন আগেও শ্রমিক ছাঁটাইকে কেন্দ্র করে বেশ কয়েকবার অসন্তোষ দেখা দিয়েছিল। একপর্যায়ে কারখানাটি বন্ধ হয়ে যায়। পরে মালিকপক্ষ ও শ্রমিকদের সঙ্গে সমঝোতার মাধ্যমে ফের তা চালু হয়। গত বৃহস্পতিবার শ্রমিকরা কাজে যোগ দেয়। পরে অর্জিত ছুটির  টাকার দাবিতে শ্রমিকরা দুপুরের পর  কাজ বন্ধ করে দিয়ে কারখানা থেকে চলে যায়। শনিবার সকালে শ্রমিকরা কারখানায় এসে কাজে যোগ না দিয়ে অর্জিত ছুটির টাকার দাবিতে কারখানার প্রধান গেটে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে। খবর পেয়ে শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে সমস্যা সমাধানের আশ্বাস দিলে দুপুরের পর শ্রমিকরা বাড়ি ফিরে আসে।

কারখানার জিএম অ্যাডমিন দুলাল সাহা বলেন, গত বৃহস্পতিবার সকালে শ্রমিকরা কাজে যোগ দেয়। দুপুরের পর অর্জিত ছুটির টাকা দাবিতে শ্রমিকরা কাজ বন্ধ রেখে কারখানা থেকে বের হয়ে যায়।

শ্রমিকরা যাওয়ার পর কারখানার কয়েকটি জানালার গ্লাস ভাঙা অবস্থায় পাওয়া যায়। তবে কারা গ্লাসগুলো ভাঙচুর করেছে সে বিষয়ে বলা যাচ্ছে না। শনিবার সকালে শ্রমিকরা কারখানায় এসে কাজে যোগ না দিয়ে কারখানার সামনে অবস্থান নেয়। এ সময় তারা অর্জিত ছুটির টাকা দাবি করে।

অন্যদিকে ভান্নারা এলাকার দাইয়্যু বাংলাদেশ লিমিটেড নামের পোশাক কারখানায় কয়েক দিন ধরে সাত কর্মদিবসের মধ্যে বেতন দেওয়ার দাবি নিয়ে কারখানায় অসন্তোষ বিরাজ করছিল। এ নিয়ে গত বৃহস্পতিবার শ্রমিকদের সঙ্গে মালিকপক্ষের লোকজনের মারধরের ঘটনা ঘটে। এ সময় শ্রমিকরা কারখানার কয়েকটি গ্লাস ভাঙচুর করে। এ ঘটনায় মালিকপক্ষ কারখানার ২৫ জন শ্রমিককে আসামি করে কালিয়াকৈর থানায় একটি মামলা করে। শনিবার সকালে শ্রমিকরা সাত কর্মদিবসের মধ্যে বেতন দেওয়ার দাবি ও শ্রমিকদের নামে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ মিছিল করে শ্রমিকরা। একপর্যায়ে কারখানার প্রডাকশন সেকশনের শ্রমিকরা তাদের দাবি আদায়ের লক্ষ্যে বিক্ষোভ মিছিল নিয়ে স্থানীয় মৌচাক ইউনিয়ন পরিষদে এসে চেয়ারম্যানের কার্যালয় ঘেরাও করে। পরে চেয়ারম্যান লোকমান হোসেন দাইয়্যু বাংলাদেশ কারখানার মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে তাদের সব সমস্যা সমাধানের আশ্বাস দিলে বিক্ষুব্ধ শ্রমিকরা বিকেলে বাড়ি ফিরে যায়। দাইয়্যু বাংলাদেশ লিমিটেড কারখানার শ্রমিকরা অভিযোগ করেন, সাত কর্মদিবসের মধ্যে বেতন দেওয়ার কথা থাকলেও তা দিচ্ছে না। এ ছাড়া আগে টিফিনের টাকা দেওয়া হলেও এখন তা দেওয়া হচ্ছে না। শ্রমিকদের সঙ্গে খারাপ আচরণ করা হয়। এসবের প্রতিবাদ করায় কারখানার শ্রমিক নাসিরসহ ২৫ জনকে আসামি করে কালিয়াকৈর থানায় একটি মিথ্যা মামলা করেছে।

দাইয়্যু বাংলাদেশ কারখানার অপারেশন ম্যানেজার আব্দুল গনি মিয়া বলেন, শ্রমিকদের অভিযোগ ঠিক নয়। কারখানা ভাঙচুর এবং স্টাফদের মারধরের ঘটনায় ২৫ জন শ্রমিকের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

মৌচাক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লোকমান হোসেন বলেন, স্থানীয় দাইয়্যু বাংলাদেশ কারখানার শ্রমিকরা বিভিন্ন দাবি আদায়ের জন্য ইউনিয়ন পরিষদে আসেন। পরে বিষয়টি নিয়ে মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে সমাধান করার আশ্বাস দিলে শ্রমিকরা বিকেলে শান্ত হয়ে চলে যায়।

গাজীপুর শিল্প পুলিশ-২ এর ওসি শহিদুল্লাহ বলেন, কালিয়াকৈরের ভান্নারা এলাকার দাইয়্যু বাংলাদেশ লিমিটেড কারখানায় মিথ্যা মামলা প্রত্যাহার ও সাত কর্মদিবসের মধ্যে বেতন দেওয়ার দাবিতে কর্মবিরতি পালন করে। অন্যদিকে বাড়ইপাড়া এলাকার হেসং বিডি লিমিটেড কারখানায় অর্জিত ছুটির টাকার দাবিতে কর্মবিরতি পালন করে। খবর পেয়ে ওই দুটি কারখানায় গিয়ে শ্রমিকদের বুঝিয়ে শান্ত করে।


মন্তব্য