kalerkantho


ভ্রাম্যমাণ আদালত

বাল্যবিয়ের কনের বাবাসহ ছয়জনকে জেল-জরিমানা

প্রিয় দেশ ডেস্ক   

১ মার্চ, ২০১৭ ০০:০০



জাটকা পরিবহন, বাল্যবিয়ে, ইটভাটায় অবৈধ কাঠ পোড়ানোসহ বিভিন্ন অভিযোগে চার জেলায় চারজনকে কারাদণ্ড ও দুই ব্যক্তিকে অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। জব্দ করা হয়েছে ৩০ মণ জাটকা।

গত সোমবার সন্ধ্যায় ও গতকাল মঙ্গলবার এসব আদালত পরিচালনা করা হয়। কালের কণ্ঠ’র প্রতিনিধিদের পাঠানো খবর :

শরীয়তপুর : পালং বাজার উত্তরমাথায় একটি ট্রাক থেকে গতকাল ভোরে ৩০ মণ জাটকা জব্দ করে পালং থানার পুলিশ। এ সময় জাটকা পরিবহনের অভিযোগে দুজনকে আটক করা হয়। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমরান হোসেনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত আটক সবুজ মাতবরকে (২৩) এক বছরের কারাদণ্ড দেন। আটক অন্যজন শিশু হওয়ায় তাকে ছেড়ে দেওয়া হয়। জব্দ করা জাটকা বরিশাল থেকে আনা হয় বলে পুলিশের ধারণা।

হবিগঞ্জ : বাহুবলে গতকাল জুয়া খেলার অভিযোগে এক তরুণকে ১৫ দিনের কারাদণ্ড দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলামের ভ্রাম্যমাণ আদালত। দণ্ডিত জাবেদ মিয়া তালুকদার (১৮) সুন্দ্রাটিকি গ্রামের বাসিন্দা। সোমবার রাতে সুন্দ্রাটিকিতে জুয়ার আসর থেকে জাবেদকে আটক করা হয় বলে জানায় পুলিশ।

 

রাজবাড়ী : মাদক কারবারের অভিযোগে গতকাল জেলা সদরের আলীপুর ইউনিয়ন পরিষদের সামনে থেকে আটক সুমন মোল্লাকে (১৮) ছয় মাসের কারাদণ্ড দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আবুজর গিফারী। সোমবার সন্ধ্যায় নির্বাহী ম্যাজিস্ট্রেট আরিফুল হক মৃদুল শহিদওহাবপুর ইউনিয়নের নিমতলার নিপেন্দ্রনাথ সরকারের ইটভাটায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় ভাটায় অবৈধ কাঠ পোড়ানোর দায়ে ভাটাটির মালিককে দেড় লাখ টাকা জরিমানা করা হয়। এ ছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেট কাওছার হোসেনের ভ্রাম্যমাণ আদালত বসন্তপুরের মেহেদী শহিদুজ্জামান রুমির ইটভাটার লাইসেন্স না থাকায় রুমিকে দেড় লাখ টাকা জরিমানা করেন।

নওগাঁ : নিয়ামতপুর উপজেলার ভাবিচা ইউনিয়নে গতকাল প্রশাসনের হস্তক্ষেপে বাল্যবিয়ে থেকে রক্ষা পেয়েছে এক এসএসসি পরীক্ষার্থী (ছাত্রী)। কনের বাবাকে সাত দিনের কারাদণ্ড দিয়েছেন সহকারী কমিশনার (ভূমি) শাহিন রেজার ভ্রাম্যমাণ আদালত। এর আগে পুলিশের সহযোগিতায় ঘটনাস্থল থেকে কনের বাবাকে আটক করা হয়।

সহকারী কমিশনার (ভূমি) জানান, মোবাইল ফোনে বাল্যবিয়ের সংবাদ পেয়ে সকালে তিনি পুলিশসহ ঘটনাস্থলে যান।

 


মন্তব্য