kalerkantho


কাঁচপুরে সিনহা গ্রুপের কারখানায় আগুন

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি   

২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



কাঁচপুরে সিনহা গ্রুপের কারখানায় আগুন

নারায়ণগঞ্জের সোনারগাঁর কাঁচপুর শিল্পাঞ্চলের ওপেক্স অ্যান্ড সিনহা গ্রুপের ডেনিম কারখানার একটি ভবনে গতকাল আগুন লাগে। ছবি : কালের কণ্ঠ

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার কাঁচপুর শিল্পাঞ্চলে ওপেক্স অ্যান্ড সিনহা গ্রুপের ডেনিম কারখানায় গতকাল সোমবার ভয়াবহ অগ্নিকাণ্ড হয়েছে। কারখানা বন্ধ থাকায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট তিন ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। সংবাদ সংগ্রহের জন্য সাংবাদিকরা কারখানায় ঢুকতে গেলে নিরাপত্তাকর্মীরা বাধা দেয়। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করতে পারেনি মালিকপক্ষ।

প্রত্যক্ষদর্শী ও এলাকাবাসী জানান, ওপেক্স অ্যান্ড সিনহা গ্রুপের ১২ তলায় পোশাক কারখানার সুইং সেকশনে গতকাল সকাল ৭টার দিকে আগুনের সূত্রপাত। মুহূর্তের মধ্যে আগুন চারদিকে ছড়িয়ে পড়ে। এতে সুইং সেকশনের মেশিন ক্ষতিগ্রস্ত হয় এবং সুতা ও কাপড় পুড়ে ছাই হয়ে যায়। সংবাদ পেয়ে ফায়ার সার্ভিসের ঢাকা হেড কোয়ার্টার থেকে চারটি, ডেমরা ফায়ার সার্ভিসের দুটি, হাজীগঞ্জ ফায়ার সার্ভিসের দুটি ও আড়াইহাজার ফায়ার সার্ভিসের একটি ইউনিট প্রায় তিন ঘণ্টা চেষ্টা চালিয়ে ১০টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সমর্থ হয়। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক ত্রুটি থেকে আগুন লাগে। অগ্নিকাণ্ডের সংবাদ সংগ্রহ করতে গেলে স্থানীয় ইলেকট্রনিক মিডিয়া ও সংবাদকর্মীদের বাধা দেন কারখানাটির নিরাপত্তাকর্মীরা।

ওপেক্স অ্যান্ড সিনহা গ্রুপের ডেনিম কারখানার মহাব্যবস্থাপক (উত্পাদন) তাজোয়ার হোসেন জানান, রবিবার রাতে কারখানা বন্ধ করে সব শ্রমিক বাড়িতে চলে যান। সকালে তাঁরা কাজে যোগ দেওয়ার আগেই আগুন লাগে। এ সময় শ্রমিকরা কারখানায় না থাকায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। মহাব্যবস্থাপক বলেন, ‘আগুনে ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণের জন্য আমাদের লোকজন কাজ করছে। ’ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের হেড কোয়ার্টারের সহকারী পরিচালক মাসুদুর রহমান আকন্দ জানান, অগ্নিকাণ্ডের কারণ জানা ও ক্ষতির পরিমাণ নিরূপণ করা যায়নি।

পারটেক্সের কারখানায় আগুন

এদিকে নারায়ণগঞ্জ প্রতিনিধি জানান, নারায়ণগঞ্জ বন্দরে পারটেক্স গ্রুপের ‘স্টার পার্টিকেল বোর্ড’ কারখানাতে আগুন লেগে বিপুল পরিমাণ পারটেক্স বোর্ড, কেমিক্যাল ও যন্ত্রপাতি পুড়ে গেছে। গতকাল সোমবার বিকেলে উপজেলার হরিপুরে এ ঘটনা ঘটে। এ সময় আগুন নেভাতে গিয়ে মেকানিক্যাল মিস্ত্রি রুবেল, ইলেকট্র্রনিক মিস্ত্রি সুকুমারসহ পাঁচজন আহত হয়েছে। অন্যদের নাম জানা যায়নি। আহত সবাইকে স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হয়েছে।


মন্তব্য