kalerkantho


নূর মোহাম্মদের জন্মবার্ষিকী আজ

বীরশ্রেষ্ঠর সাইকেল যাবে জাদুঘরে

নড়াইল প্রতিনিধি   

২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বীরশ্রেষ্ঠর সাইকেল যাবে জাদুঘরে

বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখের ৮১তম জন্মবার্ষিকী আজ। ১৯৭১ সালের ৫ সেপ্টেম্বর যশোরে পাকিস্তানি বাহিনীর সঙ্গে যুদ্ধে মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুর ৪৬ বছর পর তাঁর ব্যবহৃত বাইসাইকেল জাদুঘরে নিচ্ছে কর্তৃপক্ষ। সাইকেলটি নিয়ে ২০১৬ সালের ২৬ ফেব্রুয়ারি ‘বীরশ্রেষ্ঠর সাইকেল’ শিরোনামে সচিত্র প্রতিবেদন প্রকাশ করে কালের কণ্ঠ।

সম্প্রতি সাইকেলটি নড়াইলে স্থাপিত বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘরে সংরক্ষণের উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, প্রশাসন সাইকেল ব্যবহারকারীর (বর্তমানে যাঁর কাছে রয়েছে) সঙ্গে যোগাযোগ করে। তাঁকে অনুরোধ করা হয় বাইসাইকেলটি জাদুঘরে দেওয়ার জন্য। তাঁর সম্মতিতে বীরশ্রেষ্ঠর জন্মবার্ষিকীর অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে সাইকেলটি হস্তান্তর করা হবে। নূর মোহাম্মদ শেখের জন্মবার্ষিকী উপলক্ষে তাঁর জন্মভূমি নূর মোহাম্মদনগরে আজ রবিবার দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর মধ্যে সাইকেল হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত থাকবেন নড়াইলের জেলা প্রশাসক (ডিসি) মো. হেলাল মাহমুদ শরীফ, নূর মোহাম্মদ শেখের স্ত্রী ফজিলাতুন নেসাসহ পরিবারের সদস্য ও প্রশাসনের কর্মকর্তারা।

সাইকেল ব্যবহারকারী নূর মোহাম্মদের শ্যালক মশিয়ার রহমান জানান, মুক্তিযুদ্ধ চলাকালে যশোর থেকে এই বাইসাইকেলটি চালিয়ে বোনজামাই একবার বাড়িতে এসেছিলেন স্বজনদের সঙ্গে দেখা করতে।

তিনি যশোর ফিরে যাওয়ার সময় সাইকেলটি বড় ভাই অলিয়ার রহমানের কাছে রেখে যান। তারপর তিনি আর ফিরে আসেননি।

বীরশ্রেষ্ঠর নূর মোহাম্মদের স্ত্রী ফজিলাতুন নেসা বলেন, ‘সরকার সাইকেলটি বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ স্মৃতি জাদুঘরে সংরক্ষণের উদ্যোগ নিয়েছে। বিভিন্ন স্থান থেকে আসা লোকজন বীরশ্রেষ্ঠর সাইকেলটি দেখতে পারবে। ’

নড়াইলের ডিসি মো. হেলাল মাহমুদ শরীফ বলেন, ‘জেলা প্রশাসন সাইকেল ব্যবহারকারীকে একটি নতুন সাইকেল কিনে দিচ্ছে। ’

 


মন্তব্য