kalerkantho


পিলখানা হত্যা মামলা

হাইকোর্টে রাষ্ট্রপক্ষে যুক্তি উপস্থাপন ২ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক   

২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



পিলখানা হত্যা মামলায় (বিডিআর হত্যা মামলা হিসেবে পরিচিত) ডেথ রেফারেন্স ও কারাবন্দি আসামিদের করা সব ফৌজদারি আপিলের ওপর হাইকোর্টের বৃহত্তর বেঞ্চে রাষ্ট্রপক্ষে যুক্তি উপস্থাপন আগামী ২ এপ্রিল পর্যন্ত মুলতবি করা হয়েছে। রাষ্ট্রপক্ষের সময়ের আবেদনে এই দিন ধার্য করা হয়েছে।

বিচারপতি মো. শওকত হোসেনের নেতৃত্বে তিন সদস্যের বিশেষ (বৃহত্তর) বেঞ্চে ২০১৫ সালের ১৮ জানুয়ারি শুনানি শুরু হয়। রাষ্ট্রপক্ষে প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল বলেন, ‘আশা করি এ বছরের মধ্যেই মামলাটি নিষ্পত্তি হবে। মামলাটিতে অনেক আসামি থাকায় তাড়াহুড়া করার সুযোগ নেই। ’ তিনি বলেন, ‘একই সাক্ষীর সাক্ষ্যের ভিত্তিতে একজন আসামির মৃত্যুদণ্ড হয়েছে। অন্য একজনের যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে। আসামিপক্ষের আইনজীবীরা এ নিয়ে প্রশ্ন তুলেছেন। ’ আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট আমিনুল ইসলাম বলেন, আসামিপক্ষে মৌলিক বিষয়ে যুক্তি উপস্থাপন শেষ হয়েছে।  

২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি ও ২৬ ফেব্রুয়ারি রাজধানীতে তৎকালীন বিডিআর (বর্তমানে বিজিবি) সদর দপ্তরে (পিলখানা) সংঘটিত ট্র্যাজেডিতে ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জন নিহত হন। এ-সংক্রান্ত মামলার রায়ে ১৫২ জনকে মৃত্যুদণ্ড, ১৬০ জনকে যাবজ্জীবন কারাদণ্ড এবং ২৭৭ জনকে খালাস দেওয়া হয়।

বর্তমানে এ রায়ের বিরুদ্ধে আপিল ও ডেথ রেফারেন্স শুনানি চলছে।


মন্তব্য