kalerkantho


ব্র্যাকের কর্মশালায় তথ্য

বাংলাদেশি নারী কর্মী বেড়েছে প্রবাসে

২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



প্রবাসী বাংলাদেশি নারী কর্মীর সংখ্যা ২০১৫ সালের চেয়ে ২০১৬ সালে ১৪ হাজার ৩৭০ জন বেড়েছে। গত বছর এক লাখ ১৮ হাজার ৮৮ জন নারী কর্মী বিদেশে গেছেন।

২০১৫ সালে এই সংখ্যা ছিল এক লাখ তিন হাজার ৭১৮। গতকাল বৃহস্পতিবার ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ে ‘নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণে আমাদের করণীয়’ শীর্ষক কর্মশালায় এ তথ্য জানানো হয়। আয়োজক ছিল বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক।

কর্মশালায় জানানো হয়, মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে নারী শ্রমিকের চাহিদা বেড়ে যাওয়ায় পুরুষের তুলনায় নারী অভিবাসন আনুপাতিক হারে বেড়েছে।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ঢাকার জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ উদ্দিন। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মজিবর রহমানের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন অতিরিক্তি পুলিশ সুপার মো. মোবারক হোসেন, সিনিয়র সহকারী কমিশার ফারহানা করীম, সিনিয়র সহকারী পুলিশ সুপার আবুল কাশেম করিম প্রমুখ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্র্যাকের মাইগ্রেশন কর্মসূচির প্রগ্রাম ম্যানেজার মেরিনা সুলতানা।

প্রবন্ধে নিরাপদ অভিবাসনের ক্ষেত্রে আটটি প্রধান চ্যালেঞ্জের কথা উল্লেখ করা হয়। এর মধ্যে আছে কর্মীদের দক্ষতার অভাব, যথাযথ ও বৈধ কাগজপত্র না থাকা, প্রণীত আইন সম্পর্কে ধারণা না থাকা, সংশ্লিষ্ট দেশের ভাষা না জানা, বাংলাদেশি মিশনের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে অজ্ঞতা, মানসিক প্রস্তুতির অভাব এবং নিয়োগকৃত দেশের মূল্যবোধ ও সংস্কৃতি সম্পর্কে সঠিক ধারণা না থাকা।

কর্মশালায় জানানো হয়, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি পর্যন্ত ১৬২টি দেশে এক কোটি বাংলাদেশি কর্মী বিভিন্ন

পেশায় নিয়োজিত আছেন। এর মধ্যে নারী কর্মী ১৮.৪৬ শতাংশ। সংবাদ বিজ্ঞপ্তি।


মন্তব্য