kalerkantho


চুনারুঘাটে মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই

দুই পক্ষে উত্তেজনা কয়েকজন লাঞ্ছিত

হবিগঞ্জ প্রতিনিধি   

২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



চুনারুঘাটে মুক্তিযোদ্ধা যাচাই-বাছাইকে কেন্দ্র করে কয়েকজন মুক্তিযোদ্ধাকে লাঞ্ছিত করার অভিযোগ উঠেছে। ঘটনাটি ঘটে গতকাল বুধবার সকালে উপজেলা সভাকক্ষে মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই সভায়। এদিকে যাচাই-বাছাই কমিটির সভাপতি জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ আলী পাঠান না আসায় যাচাই-বাছাই আগামীকাল শুক্রবার পর্যন্ত স্থগিত করা হয়েছে। এ নিয়ে যাচাই-বাছাই দুই দফা পেছাল। লাঞ্ছিত হওয়ার ঘটনায় মুক্তিযোদ্ধারা উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে নিরাপত্তা চেয়ে আবেদন করেছেন।

সূত্র জানায়, গতকাল সকালে চুনারুঘাট উপজেলা সভাকক্ষে দেওরগাছ, গাজীপুর ও চুনারুঘাট সদর ইউনিয়নের অভিযুক্ত মুক্তিযোদ্ধা ও নতুন আবেদনকারী মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই ছিল। সকাল ১০টার দিকে সভাকক্ষে বাছাই শুরুর আগে দেওরগাছ গ্রামের অভিযুক্ত মুক্তিযোদ্ধা আজিজুর রহমান ছরুক আলীর ছেলে তরুণ লীগ নেতা রুমন ফরাজী ও পাকুড়িয়া গ্রামের আ. মান্নানের নেতৃত্বে একদল লোক সভাকক্ষে ঢুকে যাচাই-বাছাইয়ের বিষয়ে অভিযোগকারী কয়েকজন মুক্তিযোদ্ধাকে অশ্লীল ভাষায় গালাগাল ও লাঞ্ছিত করে। একপর্যায়ে তারা কয়েকজন মুক্তিযোদ্ধার ওপর হামলার চেষ্টা চালায়। পুলিশ এসে হামলাচেষ্টাকারীদের বের করে দেয়। এ ঘটনায় মুক্তিযোদ্ধাদের মধ্যে আতঙ্ক দেখা দেয়। ঘটনার আধাঘণ্টা পর উপজেলা নির্বাহী কর্মকর্তা সিরাজাম মুনিরা গিয়ে মুক্তিযোদ্ধা বাছাই কমিটির সভাপতি অসুস্থ থাকায় ও তিনি না আসায় যাচাই-বাছাই স্থগিতের ঘোষণা দেন।

আগামী শনিবার বাছাই শুরু হবে বলে তিনি জানান। গত ১৮ ফেব্রুয়ারি প্রথম বাছাইয়ের কথা ছিল। ওই দিন বাল্লা স্থলবন্দরে এনবিআর চেয়ারম্যান পরিদর্শনে আসায় বাছাই স্থগিত করা হয়েছিল।

প্রসঙ্গত, চুনারুঘাট উপজেলায় ১৩৩ জনের নামে মুক্তিযোদ্ধা নন বলে অভিযোগ করা হয়েছে। এ ছাড়া মুক্তিযোদ্ধা তালিকায় নাম অন্তর্ভুক্তির জন্য নতুন আবেদন করছেন ১৬৩ জন।

শনিবার যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার চুনারুঘাটে আসবেন। ফলে ওই দিন সবাই ব্যস্ত থাকবেন। এটিসহ যাচাই-বাছাই নিয়ে দুই পক্ষের মধ্যে উত্তেজনা ও বারবার স্থগিত হওয়ার কারণে ওই দিনও যাচাই-বাছাই না হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা হলে অফিস থেকে জানানো হয়, তিনি ঢাকায় গেছেন।


মন্তব্য