kalerkantho


বগুড়ায় দেশের প্রথম বহুতল খাদ্যগুদাম

উদ্বোধন করতে রবিবার যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, বগুড়া   

২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বগুড়ায় দেশের প্রথম বহুতল খাদ্যগুদাম

সান্তাহারে নির্মিত বহুতল খাদ্যগুদাম। ছবি : কালের কণ্ঠ

বগুড়ার আদমদীঘির সান্তাহারে নির্মিত দেশের প্রথম মাল্টিস্টোরিড ওয়্যারহাউস (অত্যাধুনিক বহুতল বিশিষ্ট খাদ্যগুদাম) চালু হতে যাচ্ছে। আগামী রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ গুদাম উদ্বোধন করতে সান্তাহার আসছেন। তাঁর এ সফরের কর্মসূচি এরই মধ্যে চূড়ান্ত হয়েছে।

সান্তাহার অত্যাধুনিক বহুতল বিশিষ্ট খাদ্যগুদাম নির্মাণ প্রকল্পের পরিচালক উপসচিব প্রকৌশলী গোলাম মোস্তফা জানান, দাতা সংস্থা জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) এই প্রকল্পে বড় ধরনের অর্থায়ন করেছে। সব মিলিয়ে ৩০০ কোটি টাকা ব্যয়ে দেশে প্রথম নির্মিত হলো শীতাতপ নিয়ন্ত্রিত এ ধরনের বহুতল খাদ্যগুদাম। ২৫ হাজার মেট্রিক টন ধারণ ক্ষমতার এই মাল্টিস্টোরিড ওয়্যারহাউস গ্রেইন সাইলো নির্মিত হয়েছে ‘সান্তাহার খাদ্যশস্য সাইলো’ ক্যাম্পাসে।

এর আগে ১৯৬৯ সালে নির্মিত খাদ্যশস্য (গম) সাইলোর ধারণ ক্ষমতাও রয়েছে ২৫ হাজার মেট্রিক টন। সে সময় জমি কেনাসহ ২৩ তলার সমান উচ্চতার দুটি ও ২৫ তলার সমান একটি ভবনসহ সব অবকাঠামো নির্মাণে ব্যয় হয়েছিল ৪০ লাখ ৪০ হাজার ৬৫ মার্কিন ডলার।

প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব-১ কাজী নিশাত রসুল স্বাক্ষরিত পত্র সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই দিন সকাল ১১টায় সান্তাহার আসবেন। এরপর সান্তাহার বহুতল খাদ্যগুদাম প্রকল্প পরিদর্শন ও উদ্বোধন করা ছাড়াও এখান থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন নন্দীগ্রাম উপজেলা কমপ্লেক্স ভবন, সোনাতলার বয়ড়া কারিগরি স্কুল অ্যান্ড কলেজ চত্বরে নির্মিত বন্যা আশ্রয় কেন্দ্র, গাবতলীর মোস্তাফিজার রহমান মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় চত্বরে নির্মিত বন্যা আশ্রয় কেন্দ্র, শাজাহানপুর থানা ভবন, শাজাহানপুরের সুলতানগঞ্জ হাইস্কুলে দৃষ্টিপ্রতিবন্ধী শিশুদের জন্য নির্মিত হোস্টেল, শিবগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, নন্দীগ্রাম উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন এবং সোনাতলা উপজেলার সিচারপাড়া-৩ গুচ্ছগ্রাম প্রকল্প।

পাশাপাশি ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন বগুড়া প্রেসক্লাব ভবন ও শাজাহানপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, দুপচাঁচিয়া উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, গাবতলী উপজেলার খৈলসাকুড়ি ব্রিজ, একই উপজেলার জয়ভোগ ব্রিজ, সারিয়াকান্দি উপজেলার হাটফুলবাড়ী ব্রিজ, কৃষিপণ্য বাজারজাতকরণে গ্রামীণ যোগাযোগ উন্নয়ন প্রকল্পের আওতায় সোনাতলা উপজেলার ১০ কিলোমিটার ও সারিয়াকান্দি উপজেলায় ১০ কিলোমিটার রাস্তা নির্মাণ প্রকল্প।

এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকেল ৩টায় সান্তাহার স্টেডিয়ামে আওয়ামী লীগ আয়োজিত জনসভায় প্রধান অতিথির ভাষণ দেবেন।


মন্তব্য