kalerkantho


রাঙামাটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও নিয়োগ বৈষম্য

বাঙালি ছাত্র পরিষদের স্মারকলিপি

রাঙামাটি প্রতিনিধি   

২১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি ও নিয়োগে পক্ষপাতিত্ব, সাম্প্রদায়িকতা এবং বৈষম্যের অভিযোগ এনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বরাবরে স্মারকলিপি দিয়েছে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ।

সোমবার সকালে রাঙামাটির অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) প্রকাশ কান্তি চৌধুুরী ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের মাধ্যমে স্মারকলিপি পেশ করে তারা।

এ সময় পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান খান ও জাকির হোসেন উপস্থিত ছিলেন। স্মারকলিপিতে বাঙালি ছাত্র পরিষদ নেতারা বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থী ভর্তি ও বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী নিয়োগে বৈষম্যের অভিযোগ তুলে চার দফা দাবি জানান। এসব দাবির মধ্যে রয়েছে স্থানীয় শিক্ষার্থী ভর্তিতে সমতার ভিত্তিতে পার্বত্য কোটা চালু, নিয়োগে বাঙালিসহ সব ক্ষুদ্র নৃগোষ্ঠী থেকে আনুপাতিকভাবে নিয়োগ, স্থায়ী ক্যাম্পাস চালু ও শিক্ষার্থীদের জন্য ছাত্রাবাস চালু।

একই দাবিতে আগামী ২৩ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ভিসির কার্যালয় ঘেরাও, ২৮ ফেব্রুয়ারি বিক্ষোভ মিছিল এবং ৬ মার্চ তিন পার্বত্য জেলায় অবরোধ পালন করা হবে বলে জানিয়েছেন সংগঠনটির নেতারা। এর আগে একই দাবিতে রাঙামাটি ও খাগড়াছড়ি শহরে বিক্ষোভ করেছে সংগঠনটি।

পাঠ্য বইয়ে ‘ক্ষুদ্র নৃগোষ্ঠী’ নয়, ‘আদিবাসী’ দাবি পিসিপির নিজ নিজ মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা নিশ্চতকরণসহ পাঠ্যবইয়ে ক্ষুদ্র নৃগোষ্ঠী শব্দটির পরিবর্তে ‘আদিবাসী’ শব্দটি প্রতিস্থাপন করার দাবিতে মানববন্ধন করেছে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) রাঙামাটি সরকারি কলেজ শাখা। সোমবার সকালে রাঙামাটি সরকারি কলেজের সামনে প্রধান সড়কে এ মানববন্ধন করে তারা।

পিসিপি রাঙামাটি সরকারি কলেজ শাখার সভাপতি সম্রাট সুর চাকমার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি রাঙামাটি জেলা শাখার ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক ত্রিজিনাদ চাকমা। মানববন্ধনে আরো বক্তব্য দেন রিন্টু চাকমা, পলাশ চাকমা, দীপা চাকমা, নান্টু চাকমা।


মন্তব্য