kalerkantho


‘কুমিল্লা নামেই বিভাগ চাই’

নিজস্ব প্রতিবেদক, কুমিল্লা   

১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



‘কুমিল্লা নামেই বিভাগ চাই’

‘ময়নামতি’ নয়, কুমিল্লা নামেই বিভাগ চায় কুমিল্লাবাসী। এ দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে তারা। ছবি : কালের কণ্ঠ

প্রস্তাবিত ‘কুমিল্লা বিভাগের’ নাম ‘ময়নামতি বিভাগ’ করার খবরে কুমিল্লাবাসী ক্ষুব্ধ হয়ে উঠেছে। ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে কুমিল্লার রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ বলেছেন, দীর্ঘদিনের আন্দোলনের পরিপ্রেক্ষিতে যে বিভাগ হতে যাচ্ছে, তা ‘কুমিল্লা’র নামে না হলে

কুমিল্লার এক কোটির বেশি মানুষের সঙ্গে অবিচার করা হবে। এরই মধ্যে ‘কুমিল্লা’ নামে বিভাগের দাবিতে স্থানীয় বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন প্রতিদিনই মানববন্ধন-সমাবেশ করে ক্ষুব্ধ প্রতিক্রিয়া

জানাচ্ছে। তারা বিষয়টি পুনর্বিবেচনার জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছে।

গত মঙ্গলবার একনেকের সভায় কুমিল্লা বিভাগের নাম ময়নামতি বিভাগ হবে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্ধৃত করে প্রেস ব্রিফিংয়ে জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ খবর ছড়িয়ে পড়লে কুমিল্লার বিভিন্ন স্তরের মানুষ ক্ষুব্ধ হয়ে ওঠে।

কুমিল্লা বিভাগের নাম ‘ময়নামতি’ নয় ‘কুমিল্লা’ই হতে হবে—এ স্লোগান ধারণ করে মঙ্গলবার বিকেলে, বুধ ও বৃহস্পতিবার কুমিল্লা জেলাজুড়ে মানববন্ধন ও সমাবেশ করেছে কুমিল্লার বিভিন্ন সংগঠন। এতে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠনের নেতাকর্মীসহ সর্বস্তরের মানুষ অংশ নেয়। কুমিল্লা টাউন হল ফটকের সামনে জাগ্রত মানবিকতা, সচেতন কুমিল্লাবাসী, বৃহত্তর কুমিল্লাবাসী, বিভাগ আন্দোলন বাস্তবায়ন কমিটি, নাগরিক ঐক্য পরিষদ, কুমিল্লা সাংবাদিক সমবায় সমিতি ও পূবালী চত্বরে কুমিল্লার সচেতন নাগরিক সমাজের ব্যানারে এসব কর্মসূচি পালন করা হয়।

পরে পূবালী চত্বরে সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, কুমিল্লাবাসীর দীর্ঘদিনের প্রাণের দাবি কুমিল্লা বিভাগ। কিন্তু বিভাগ বাস্তবায়নের শুরুতে বিভাগের নাম ‘কুমিল্লা’র স্থলে ‘ময়নামতি’ নামকরণের প্রস্তাব ষড়যন্ত্রেরই অংশ।

কুমিল্লা বিভাগের নাম ‘কুমিল্লা’ই হতে হবে বলে বক্তারা দাবি জানান।

এ ছাড়া গতকাল বৃহস্পতিবার কুমিল্লা বিএমএ জেলার সব মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সামনে দুপুরে মানববন্ধন করে। এ সময় চিকিৎসক ও শিক্ষার্থীরা অংশ নেন।

কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও বিভাগের দাবিতে আন্দোলনের নেতা আ ক ম বাহাউদ্দিন বাহার প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেন, ‘আমি ঠিক জানি না ময়নামতি বিভাগের কথা কে বলেছেন। আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি এখনো। তার পরও বলব, এলাকার মানুষের প্রতি অবিচার না করে বিভাগের নাম কুমিল্লা বিভাগই করা হোক। ’

কুমিল্লা জেলা আওয়ামী লীগের সহসভাপতি মফিজুর রহমান বাবলু জানান, কুমিল্লা ছিল রাজধানী। কুমিল্লা শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতিতে অগ্রগামী। এ কারণে কুমিল্লা নামেই বিভাগ হওয়া উচিত।


মন্তব্য