kalerkantho


বসন্ত ছুঁয়েছে আমাকে...

প্রিয় দেশ ডেস্ক   

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



পলাশ ও শিমুল ফুল ফুটেছে। কোকিলের ডাকও শোনা যাচ্ছে। বসন্ত যে এসেছে, এ তারই প্রমাণ। ফাল্গুনের প্রথম দিন ছিল গতকাল সোমবার। দেশের বিভিন্ন স্থানে হলুদ পোশাক পরে সেই বসন্তকে বরণ করেছে তরুণ-তরুণীরা। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর :

ইসলামী বিশ্ববিদ্যালয় : কুষ্টিয়ার ইসলামী বিশ্বিবিদ্যালয়ের বাংলা বিভাগ সকাল সাড়ে ১০টা থেকে বর্ণাঢ্য আয়োজন করে। অনুষদ ভবনের সামনে থেকে হলুদ শাড়ি ও পাঞ্জাবি পরে শিক্ষক-শিক্ষার্থীরা শোভাযাত্রা বের করে। এটি বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বাংলা মঞ্চে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে মিলিত হয়। বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. গৌতম কুমার দাসের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী। বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা ও অধ্যাপক আবুল আহসান চৌধুরী।

গোপালগঞ্জ : গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বসন্ত বরণ করা হয়েছে।

বাংলা বিভাগের সভাপতি মো. আব্দুর রহমানের নেতৃত্বে সকালে প্রশাসনিক ভবনের সামনে থেকে এক শোভাযাত্রা বের করা হয়। এতে অংশ নেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন।

রাজবাড়ী : জেলা শহরের ডা. আবুল হোসেন কলেজের উদ্যোগে দুপুরে বসন্ত উৎসব করা হয়েছে। এর উদ্বোধন করেন কলেজ অধ্যক্ষ এ বি এম মঞ্জুরুল আলম দুলাল। বত্তৃদ্ধতা করেন উপাধ্যক্ষ ফারুক আহম্মেদ। সঞ্চালনায় ছিলেন প্রভাষক চৌধুরী এহসানুল করিম হিটু ও সানজিদা খানম। পরে কলেজের শিক্ষক ও শিক্ষার্থীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

চাঁপাইনবাবগঞ্জ : শহরের শাহনেয়ামতুল্লাহ ডিগ্রি কলেজের আম্রকাননে সকালে আয়োজন করা হয় বসন্তবরণ ও পিঠা উৎসবের। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শত শত শিক্ষার্থী এতে অংশ নেয়। এর উদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ এম এম মঞ্জুর রেজা। তাঁর সঙ্গে ছিলেন শাহনেয়ামতুল্লাহ ডিগ্রি কলেজের অধ্যক্ষ আনোয়ারুল ইসলাম।

নাটোর : নবাব সিরাজ-উদ-দৌলা সরকারি কলেজে বাংলা বিভাগের আয়োজনে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় কলেজ চত্বরে ফিরে যায়। সেখানে উন্মুক্ত মঞ্চে আয়োজন করা হয় বসন্তের গান ও নৃত্যানুষ্ঠানের।

নওগাঁ : জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদের আয়োজনে সকালে শহরের পুরাতন সমবায় অফিস চত্বরে বসন্ত বরণ করা হয়। এর প্রধান অতিথি ছিলেন নওগাঁ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য মো. আব্দুল মালেক। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মোসাদ্দেক হোসেন।


মন্তব্য