kalerkantho


কারুশিল্প মেলা বাড়ল দুই দিন

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি   

১৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সোনারগাঁর বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের মাসব্যাপী লোক ও কারুশিল্প উৎসব দুই দিন বাড়ানো হয়েছে। রবিবার মেলার শেষ দিন ছিল। বসন্ত উৎসব ও বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে মেলার আয়োজক প্রতিষ্ঠান লোক ও কারুশিল্প ফাউন্ডেশন কর্তৃপক্ষ মেলার সময়সীমা দুই দিন বাড়িয়েছে।

এদিকে মাসব্যাপী এ মেলায় অংশগ্রহণকারী ৫৪ জন কারুশিল্পীকে সম্মাননা এবং লালন পাঠশালার ছোট্ট শিশুদের মধ্যে শুভেচ্ছা স্মারক ও সনদপত্র বিতরণ করা হয়। ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভাষাসংগ্রামী কামাল লোহানী। এ সময় উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের উপপরিচালক রবিউল ইসলাম, প্রদর্শন কর্মকর্তা এ কে এম আজাদ সরকার, গাইড লেকচারার এ কে এম মুজাম্মিল হক, ইয়ামিন খান, কবি আফরোজা কণা প্রমুখ। রাতে মেলা মঞ্চে লোকসংগীত পরিবেশন করেন ওস্তাদ সোলাইমান, বিশ্বজিৎ রায়, শাহীন হাওলাদার, উত্তম কুমার। আর প্রায় দুই হাজার বছরের পুরনো চর্যাপদের গান পরিবেশন করে করটিয়া সা’দত বিশ্ববিদ্যালয়ের সহজিয়া শিল্পীগোষ্ঠীরা। মেলার আয়োজক প্রতিষ্ঠান লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপ জানান, মেলার দর্শনার্থী ও কারুশিল্পীদের দাবির পরিপ্রেক্ষিতে বসন্ত উৎসব ও বিশ্ব ভালোবাসা দিবসের আনন্দ উপভোগ করার জন্য মেলার সময়সীমা দুই দিন বাড়ানো হয়েছে। সে হিসেবে মেলা আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। উল্লেখ্য, মাসব্যাপী এ মেলায় বাংলাদেশের পল্লী অঞ্চলের কারুশিল্পজাত পণ্য বিক্রির জন্য ১৯৩টি স্টল স্থাপন করা হয়।

দেশের অবহেলিত প্রথিতযশা কারুশিল্পীদের সার্বিক সহযোগিতার লক্ষ্যে মেলা প্রাঙ্গণে বিশেষভাবে নির্মিত ২৭টি স্টলে কারুশিল্পীদের হাতে তৈরি কারুশিল্প সামগ্রী প্রদর্শন ও বিক্রির ব্যবস্থা করা হয়েছে। মেলায় প্রতিদিনই লোকজ উৎসবে ছিল লালন, হাসন রাজা, জারি-সারি, মাইজভাণ্ডারি, মুর্শিদি, মারফতি, লোকগীতিনৃত্য-নাট্য, ভাওয়াইয়া-ভাটিয়ালি, লোকজ যাত্রাপালা, লোকনাটক ও বাউল গানের আসর বসে।


মন্তব্য