kalerkantho


মোংলায় সুলতানা কামাল

শিল্পায়ন গড়ে উঠলে সুন্দরবন বাঁচানো সম্ভব নয়

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি   

১৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অ্যাডভোকট সুলতানা কামাল বলেছেন, প্রাকৃতিক পরিবেশ নষ্ট করে সুন্দরবনসংলগ্ন এলাকায় শিল্পায়ন গড়ে উঠলে সুন্দরবন বাঁচানো সম্ভব হবে না। আর অপরিকল্পিত শিল্পায়ন হলে নদীদূষণ, ম্যানগ্রোভ বন ধ্বংসসহ সুন্দরবন উপকূলের কয়েক লাখ মানুষ বেকার ও উদ্বাস্তু হয়ে পড়বে।

সুন্দরবনের পশুর নদের ভাঙন ও দূষণ থেকে দুই পারের অধিবাসীদের রক্ষার দাবিতে আয়োজিত মহাসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মোংলার চিরাবাজারে রবিবার সকালে পশুর রিভার ওয়াটার কিপারস ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন এ সমাবেশের আয়োজন করে। বাপার বাগেরহাট জেলা সমন্বয়কারী নূর আলম শেখের সভাপতিত্বে সমাবেশে বাপার কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক শরীফ জামিল, খুলনা সুন্দরবন একাডেমির পরিচালক সুভাষ চন্দ্র বিশ্বাস, খুলনা প্রেস ক্লাবের সাবেক সভাপতি ফারুক আহম্মেদ, নারী নেত্রী গীতা হালদার ও জেলে সংগঠনের নেতারা বক্তব্য দেন। সমাবেশে সুন্দরবনের জেলে, পেশাজীবীসহ স্থানীয়রা অংশ নেয়।

সমাবেশে বক্তারা সুন্দরবন ও পশুর নদ রক্ষাসহ স্থানীয় জেলে ও পেশাজীবীদের জীবন-জীবিকা নিশ্চিত করার দাবি জানান। বক্তারা বলেন, প্রকৃতির বৈরী আচরণ ও মানুষের নিষ্ঠুরতায় হুমকির মুখে পড়েছে ম্যানগ্রোভ বন সুন্দরবন। ইতিমধ্যে সুন্দরবন থেকে বিলুপ্ত হয়েছে অসংখ্য প্রজাতির গাছপালা আর হারিয়ে গেছে মাছের বহু প্রজাতিও। এভাবে চলতে থাকলে বনাঞ্চলের জীববৈচিত্র্য ধ্বংসসহ সুন্দরবন উপকূলের কয়েক লাখ পেশাজীবী পরিবার নিঃস্ব হয়ে পড়বে।


মন্তব্য