kalerkantho


কুতুবদিয়া বায়ুবিদ্যুৎ প্রকল্প ১০ বছর পর উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার   

১১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



কক্সবাজারের কুতুবদিয়া দ্বীপের দেশের সর্ববৃহৎ বায়ুবিদ্যুৎ প্রকল্পটি গতকাল শুক্রবার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এ প্রকল্পটি উদ্বোধন করেন।

প্রতিমন্ত্রী ঢাকা থেকে হেলিকপ্টারযোগে সকাল ১১টায় কুতুবদিয়া দ্বীপে আসেন।

কুতুবদিয়া দ্বীপ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সালেহীন তানভীর গাজী জানান, প্রকল্পটি চালু হওয়ায় মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন কুতুবদিয়া দ্বীপের অন্তত চার শতাধিক পরিবার সন্ধ্যার পর কয়েক ঘণ্টার জন্য হলেও বিদ্যুৎ সরবরাহ পাচ্ছে। গতকাল প্রকল্পটির উদ্বোধনী অনুষ্ঠানে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সচিব ড. আহমেদ কায়কাউস ও বোর্ডের চেয়ারম্যান খালেদ মাহমুদ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) সূত্রে প্রকাশ, ২০০৬-০৭ অর্থবছরে কুতুবদিয়া দ্বীপ উপজেলার আলী আকবর ডেইল ইউনিয়নের তাবলরচর গ্রামের বেড়িবাঁধের পাশে বিস্তীর্ণ এলাকাজুড়ে কাজ শুরু করা হয় প্রকল্পটির। প্রায় ১৫ কোটি টাকা ব্যয়ে ৫০টি টারবাইনবিশিষ্ট (বায়ুকল) ১০০০ কিলোওয়াট (এক মেগাওয়াট) ক্ষমতাসম্পন্ন এই প্রকল্প স্থাপন করা হয়। প্রকল্পটি আলোর মুখ দেখার আগেই ২০১০ সালের ঘূর্ণিঝড় আইলার আঘাতে ক্ষতিগ্রস্ত হয়ে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কক্সবাজারের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান জানান, পরবর্তী সময়ে বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান ফ্যান এশিয়া পাওয়ার সার্ভিসেস লিমিটেড ঠিকাদার হিসেবে আগের বাযুবিদ্যুৎ প্রকল্পের পার্শ্ববর্তী এলাকায় নতুন করে কাজ শুরু করে। গেল বছর ২৩ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে আরেকটি নতুন আঙ্গিকে ২০টি টারবাইন দিয়ে বায়ুবিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হয়। বর্তমানে ৫০০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে।


মন্তব্য