kalerkantho


ঈশ্বরগঞ্জে ৩৩ ডিগ্রি পরীক্ষার্থী অকৃতকার্য

কাফনের কাপড় পরে মহাসড়ক অবরোধ

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি   

১০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



কাফনের কাপড় পরে মহাসড়ক অবরোধ

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ ডিগ্রি কলেজের ৩৩ পরীক্ষার্থীকে কৈফিয়তপত্র (বহিষ্কারবিষয়ক) দেওয়ার পর মীমাংসা না করেই ফল প্রকাশ করার প্রতিবাদে গতকাল কাফনের কাপড় পরে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে। ছবি : কালের কণ্ঠ

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ ডিগ্রি কলেজের ৩৩ পরীক্ষার্থীকে কৈফিয়তপত্র (বহিষ্কারবিষয়ক) দেওয়ার পর মীমাংসা না করেই ফল প্রকাশ করে জাতীয় বিশ্ববিদ্যালয়। এতে ওই পরীক্ষার্থীরা অকৃতকার্য হন।

এর প্রতিবাদে গতকাল বৃহস্পতিবার ওই পরীক্ষার্থী ও তাঁদের অভিভাবকরা বিক্ষোভ করেন। ঈশ্বরগঞ্জ ডিগ্রি কলেজের সামনে ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়ক অবরোধ করে কাফনের কাপড় পরে শুয়ে থাকেন শিক্ষার্থীরা। শিক্ষার্থী ও অভিভাবকরা বহিষ্কার প্রত্যাহার করে ঘটনাটির দ্রুত সুরাহার দাবি জানান। অবরোধকালে দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ থাকে। পরে শিক্ষার্থীরা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাজীব কুমার সরকার বরাবর স্মারকলিপি দেন। ইউএনও জানান, তিনি বিষয়টি নিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবেন।

স্থানীয় সূত্র ও ভুক্তভোগীরা জানান, ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ডিগ্রি প্রথম বর্ষ পরীক্ষায় ঈশ্বরগঞ্জ ডিগ্রি কলেজ থেকে ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৮৩ জন পরীক্ষার্থী অংশ নেন। নান্দাইল শহীদ স্মৃতি আদর্শ ডিগ্রি কলেজ কেন্দ্রে পরীক্ষা দেন তাঁরা। ভালোভাবে পরীক্ষা শেষ হলেও গত ২৬ জানুয়ারি ৩৩ পরীক্ষার্থীর নামে কৈফিয়তপত্র পাঠায় জাতীয় বিশ্ববিদ্যালয়।

পত্রে জানানো হয়, মার্কেটিং দ্বিতীয়পত্র বিষয়ের পরীক্ষায় শৃঙ্খলা পরিপন্থী আচরণ করায় পরীক্ষক ওই ৩৩ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত নেন। এ ঘটনায় কেন তাঁদের বহিষ্কার করা হবে না তা আগামী ১০ দিনের মধ্যে পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর লিখিতভাবে জানাতে হবে। পরীক্ষার্থীরা এর জবাব পাঠান। কিন্তু জবাবের কোনো মীমাংসা না করেই ৩১ জানুয়ারি পরীক্ষার ফল ঘোষণা করা হয়। এই ফলে তাঁরা অকৃতকার্য হন।

এ নিয়ে গতকাল কালের কণ্ঠে ‘কৈফিয়তপত্রের মীমাংসা না করেই ডিগ্রি পরীক্ষার ফল, ৩৩ পরীক্ষার্থী অকৃতকার্য, দুজনের আত্মহত্যার চেষ্টা’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়।


মন্তব্য