kalerkantho


সোনারগাঁয় সরকারি দখলি জমি উদ্ধার

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি   

৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



নারায়ণগঞ্জের সোনারগাঁয় মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক জোন নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান সরকারি জায়গা দখল করে সীমানাপ্রাচীর নির্মাণ করে। গতকাল রবিবার দুপুরে সোনারগাঁ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) দখলি জমিতে লাল নিশান টাঙিয়ে জায়গাটি উদ্ধার করেন।

এলাকাবাসী ও ভূমি অফিস সূত্রে জানা যায়, উপজেলার মোগরাপাড়া ইউনিয়নের টিপুরদী এলাকায় রতনদী মৌজায় ১১০ শতাংশ সরকারি জমি দখল করে সীমানাপ্রাচীর নির্মাণ করে মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক জোন নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান। এ বিষয়ে মোগরাপাড়া ইউপি চেয়ারম্যান আরিক মাসুদ বাবু উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ জানায়।

এলাকাবাসী জানায়, জেলা ছাত্রলীগের সহসভাপতি সোহাগ রনির নেতৃত্বে সরকারদলীয় কয়েকজন প্রভাবশালী সাধারণ জনগণের কৃষিজমি, সরকারি হালট ও খাল দখলের পর ভরাট করে সীমানাপ্রাচীর নির্মাণ করেন।

তবে জেলা ছাত্রলীগের সহসভাপতি সোহাগ রনি দাবি করেন, তিনি অবৈধভাবে সরকারি হালট ও কৃষকদের ফসলি জমি ভরাটের সঙ্গে জড়িত নন।

মেঘনা গ্রুপের ব্যবস্থাপক (ভূমি) আবু মুসা চৌধুরী বলেন, ‘জায়গাটি খালি পড়ে থাকায় আমরা দখল করে সীমানাপ্রাচীর নির্মাণ করেছি। সরকারের প্রয়োজন হলে আমরা জায়গাটি ছেড়ে দেব। ’

সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রোবায়েত হায়াত শিপলু বলেন, মেঘনা গ্রুপের ফ্রেশ কম্পানির মালিক মোস্তফা কামাল সরকারি জায়গা দখল করে সীমানাপ্রাচীর নির্মাণ করে ফেলেন। ইতিমধ্যে কয়েকবার তাদের নোটিশ দেওয়া হয়েছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে অবৈধ স্থাপনা উচ্ছেদ না করলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, জায়গাটি চিহ্নিত করে লাল নিশান টাঙিয়ে দখলমুক্ত করা হয়েছে।

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিনুর ইসলাম জানান, সরকারি জায়গা কোনো অবস্থায়ই দখল করতে দেওয়া হবে না। দখলকারীদের বিরুদ্ধে শিগগিরই ব্যবস্থা নেওয়া হবে।


মন্তব্য