kalerkantho

সবার বড় সরস্বতী

সুনামগঞ্জ প্রতিনিধি   

২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সবার বড় সরস্বতী

সনাতন ধর্মাবলম্বীদের বিদ্যার দেবী সরস্বতীর পূজা উপলক্ষে গতকাল বগুড়া সরকারি আজিজুল হক কলেজের শিক্ষার্থীরা বাণী অর্চনাকালে আরতির মহিমা স্পর্শ করে। ছবি : কালের কণ্ঠ

হিন্দু ধর্মাবলম্বীদের বিদ্যাদেবী সরস্বতীর পূজা ছিল গতকাল বুধবার। সারা দেশে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে এ পূজা অনুষ্ঠিত হয়।

সুনামগঞ্জে ২৯ ফুট উচ্চতার একটি প্রতিমা সবার নজর কাড়ে। আয়োজকদের দাবি, দেশে এর আগে এত উঁচু সরস্বতী তৈরি করে পূজা হয়নি।

স্থানীয় সূত্রে জানা গেছে, সুনামগঞ্জ শহরের ৪৫ জন তরুণ সম্প্রতি শিক্ষা শেষ করে নানা পেশায় যুক্ত হয়েছেন। তাঁরা এক বছর ধরে প্রস্তুতি নেন উঁচু প্রতিমা তৈরির। তাঁরা নেত্রকোনার মৃত্তিকাশিল্পী রতন পাল, ডায়মন্ড পাল ও সুবল পালকে সুনামগঞ্জে নিয়ে আসেন। প্রায় দেড় মাস কাজ করে প্রতিমাটি তৈরি করেন শিল্পীরা। মাটি, খড় ও বাঁশের তৈরি মূর্তি আবির, কফি ও হলুদ রঙে রাঙানো হয়। চারদিকে ছড়িয়ে দেওয়া হয়েছে নানা রঙের লাইট। সুনামগঞ্জ শহরের নতুনপাড়ায় একটি মাঠে প্রতিমাটি স্থাপন করা হয়।

গত মঙ্গলবার সন্ধ্যায় ঝলমলে লাইটের আলোয় মূর্তিটি উন্মোচন করা হয়। গতকাল সকাল থেকে পূজারিরা এসে জড়ো হয়। দুপুরে পূজা সম্পন্ন করে নানা আয়োজনে মেতে থাকে তারা।

‘বিদ্যামিত্র পূজা কমিটি’ নামে এই উৎসবের আয়োজন করা হয়। তবে এতে কোনো সভাপতি বা সাধারণ সম্পাদক পদ নেই। সবাই স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করেন। আয়োজকরা চাঁদা দিয়ে প্রায় চার লাখ টাকা সংগ্রহ করে মূর্তি তৈরিসহ পূজার আনুষঙ্গিক জিনিস সংগ্রহ করেন।


মন্তব্য