kalerkantho


ঈশ্বরদী কলেজের জমি ব্যক্তিকে দেওয়া

শিক্ষার্থীদের অবরোধ

পাবনা প্রতিনিধি   

১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



শিক্ষার্থীদের অবরোধ

কিছু জমি ব্যক্তিমালিকদের বুঝিয়ে দেওয়ার প্রতিবাদে গতকাল পাবনার ঈশ্বরদী সরকারি কলেজের বিক্ষুব্ধ শিক্ষার্থীরা টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করে। ছবি : কালের কণ্ঠ

পাবনার ঈশ্বরদী সরকারি কলেজের দখলে থাকা জমি ব্যক্তিমালিকদের বুঝিয়ে দেওয়ায় গতকাল মঙ্গলবার শিক্ষার্থীরা সড়কে টায়ার জ্বালিয়ে অবরোধ করে। হাইকোর্টের নির্দেশে পাবনার প্রশাসন গত সোমবার দখলিস্বত্ব্ব বুঝিয়ে দেয়।

জমির মালিকের পক্ষে গোলাম মহিউদ্দিন জানান, ১৯৬০ সালে তাঁরা আরএস ২৯৭ ও ২৯৯ দাগের ১ দশমিক ২৭ একর জমি জনৈক রাবেয়া খাতুনের কাছ থেকে কিনে খাজনা-খারিজ করে ভোগ দখল করতে থাকেন। ১৯৮০ সালে ঈশ্বরদী ভূমি অফিস অর্পিত সম্পত্তির তালিকাভুক্ত থাকায় তার খাজনা নেওয়া বন্ধ করে। মালিকপক্ষ জেলা প্রশাসনের রাজস্ব বিভাগকে বিবাদী করে নিম্ন আদালতে রেকর্ড সংশোধনের জন্য মামলা করে। ১৯৯৪ সালে তাদের পক্ষে রায় হয়। প্রশাসন পরে জজকোর্টে আপিল করলে আদালত নিম্ন আদালতের রায় বহাল রাখেন। এরই মধ্যে এ সম্পত্তি ঈশ্বরদী সরকারি কলেজের অনুকূলে লিজ দেওয়া হয়। এই লিজ ১৯৯০ হতে ১৯৯৭ সাল পর্যন্ত বহাল ছিল। ১৯৯৬ সালে জজকোর্টের রায়ের পর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) হালনাগাদ খাজনা নেওয়ার আদেশ দেন। খাজনা তিনি নিয়মিত পরিশোধ করলেও দখল পাচ্ছিলেন না। বর্তমান সরকার অর্পিত সম্পত্তি অবমুক্ত ও দখলমুক্ত করার পরিপত্র জারি করার পর তিনি জেলা প্রশাসকের কাছে আবেদন জানান। সংশ্লিষ্টরা কোনো পদক্ষেপ না নেওয়ায় তিনি হাইকোর্টে রিট পিটিশন করেন। হাইকোর্ট ২০১৪ সালের ২৭ নভেম্বর আদেশে দখল হস্তান্তর বাস্তবায়নের জন্য পাবনার জেলা প্রশাসককে আদেশ দেন। এই আদেশ বাস্তবায়ন না হওয়ায় বাদীপক্ষ আবেদন করলে হাইকোর্ট তা গ্রহণ করেন। জেলা প্রশাসককে সশরীরে হাজির হওয়ার নির্দেশ দেন। জেলা প্রশাসক এক মাস সময় প্রার্থনা করেন। এই সময়ের মধ্যেই সোমবার দখলিস্বত্ব মালিকদের বুঝিয়ে দেওয়া হয়।

সোমবার বিকেলে পাবনা জেলা প্রশাসকের পক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাকিল মাহমুদ ও জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট বিপুল কুমার, সহকারী কমিশনার (ভূমি) শিমূল আক্তার দখলিস্বত্ব্ব বুঝিয়ে দেন। দখল বুঝিয়ে দেওয়ার সময় কলেজের কোনো শিক্ষক-কর্মকর্তাকে ঘটনাস্থলে দেখা যায়নি।

এদিকে দীর্ঘদিন কলেজের দখলে থাকা জমিটি ব্যক্তিমালিকানায় হস্তান্তরের প্রতিবাদে শিক্ষার্থীরা গতকাল মঙ্গলবার সকাল থেকে বিক্ষোভ করে। তারা মানববন্ধন ও কলেজের সামনে সড়ক অবরোধ করে।

কলেজের অধ্যক্ষ শেখ আনোয়ার হোসেন বলেন, ‘দখল হস্তান্তরের বিষয়ে আমাকে প্রশাসনের পক্ষ হতে জানানো হয়নি। যে কারণে আমরা উপস্থিত ছিলাম না। ’ এ নিয়ে তিনি আদালতে স্থিতিবস্থার আবেদন করবেন।


মন্তব্য