kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


৩৯ জেলেকে কারাদণ্ড তিনজনকে জরিমানা

নৌকা জাল মাছ জব্দ

প্রিয় দেশ ডেস্ক   

২১ অক্টোবর, ২০১৬ ০০:০০



৩৯ জেলেকে কারাদণ্ড তিনজনকে জরিমানা

ইলিশ নিষেধাজ্ঞা

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে ইলিশ মাছ ধরার দায়ে ছয় জেলায় ৩৯ জেলেকে কারাদণ্ড ও তিনজনকে অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার রাতে ও গতকাল বৃহস্পতিবার এসব অভিযানকালে পাঁচ মণ ইলিশ, সাতটি নৌকা ও কয়েক লাখ মিটার নিষিদ্ধ জাল জব্দ করা হয়।

পরে জব্দ করা জাল পুড়িয়ে ফেলা হয়। মাছগুলো দেওয়া হয় এতিমখানায়। প্রজনন মৌসুমে ১২ অক্টোবর থেকে ২২ দিন ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাত ও বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

ফরিদপুর : সদর উপজেলার পদ্মা নদীতে বুধবার রাত থেকে গতকাল ভোর পর্যন্ত পৃথক অভিযান চালিয়ে ৯ জেলেকে আটক, সাড়ে তিন মণ ইলিশ ও ১২ লক্ষাধিক টাকার কারেন্ট জাল উদ্ধার করা হয়। সকালে আটক জেলেদের ১০ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত। অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুমন চন্দ্র দাশ ও মনদীপ ঘরাই। এদিকে সদরপুর উপজেলার পদ্মা নদী ও আড়িয়াল খাঁ নদে গতকালের অভিযানে আটক ৯ জেলেকে ২০ দিন করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সরোয়ার হোসেন জানান, অভিযানকালে ১০ কেজি ইলিশ ও তিন হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। অন্যদিকে চরভদ্রাসন উপজেলার পদ্মা নদীতে গতকাল অভিযানে আটক তিন জেলেকে ২০ দিন করে কারাদণ্ড দেওয়া হয়। জব্দ করা হয় ২০ কেজি ইলিশ।

শরীয়তপুর : নড়িয়া উপজেলায় আট জেলেকে ১৫ দিন করে ও এক জেলেকে ২০ দিনের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এর আগে বুধবার রাতে উপজেলা মৎস্য বিভাগ ও সুরেশ্বর নৌ পুলিশ ফাঁড়ির পুলিশ নির্বাহী ম্যাজিস্ট্রেট সাব্বির আহমেদের নেতৃত্বে ওয়াপদা এলাকায় অভিযান চালান। এ সময় দুটি নৌকা, এক মণ মা ইলিশ ও ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ এবং ৯ জেলেকে আটক করা হয়।

ঝালকাঠি : নলছিটির সুগন্ধা নদীতে গতকাল অভিযান চালিয়ে দুই হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে মৎস্য বিভাগ। বুধবার রাতের অভিযানে নদী থেকে চার জেলে আলমগীর হোসেন, সাইফুল ইসলাম, আনোয়ার হোসেন ও শহিদুল ইসলামকে আটক করা হয়। পরে ইউএনও শাহ মো. কামরুল হুদার ভ্রাম্যমাণ আদালত তাঁদের এক বছর করে সশ্রম কারাদণ্ড দেন।

পটুয়াখালী : বাউফলের তেঁতুলিয়া নদীতে অভিযানে ৬০ হাজার মিটার জাল ও ছয়টি ট্রলার জব্দ এবং দুজনকে আটক করা হয়। পরে আটক মো. মামুন মিয়াকে এক বছরের কারাদণ্ড ও মো. শাহীন শেখকে পাঁচ হাজার টাকা অর্থদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার রাতে রাঙ্গাবালীর রামনাবাদ চ্যানেলে অভিযান চালিয়ে ২৫ হাজার মিটার জাল জব্দ এবং মো. রাকিব (১৫) ও মো. নুরুজ্জামানকে (১৬) আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত তাদের পাঁচ হাজার টাকা করে জরিমানা করেন।

রাজবাড়ী : রাজবাড়ীর পদ্মায় বুধবার রাতে ও গতকাল সকালে পুলিশ ও মৎস্য অধিদপ্তর পৃথক অভিযান চালিয়ে ১৫ হাজার মিটার কারেন্ট জাল, ২৭ কেজি মা ইলিশ উদ্ধারের পাশাপাশি ১০ জেলেকে আটক করে। পরে সদর উপজেলার ইউএনও সৈয়দা নুর মহল আশরাফির ভ্রাম্যমাণ আদালত জেলে আলমগীর সেখ, হুমায়ন মোল্লাম, সবুজ সিকদার ও টোকন বিশ্বাসকে এক মাস করে কারাদণ্ড এবং ছয় জেলেকে ২২ হাজার টাকা অর্থদণ্ড দেন। রাতে রাজবাড়ীর অতিরিক্ত পুলিশ সুপার তারিকুল ইসলামের নেতৃত্বে অভিযানকালে জাল-ইলিশ উদ্ধার ও ছয়জনকে আটক করা হয়।

নড়াইল : লোহাগড়ার মধুমতী নদীতে গতকাল অভিযান চালিয়ে প্রায় ১০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করে উপজেলা প্রশাসন।


মন্তব্য