kalerkantho


শাহজালাল বিশ্ববিদ্যালয়

আন্দোলনের মুখে কমল ভর্তি ফরমের দাম

শাবিপ্রবি প্রতিনিধি   

২০ অক্টোবর, ২০১৬ ০০:০০



চার দিন শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ভর্তি ফরমের বাড়তি দাম নেওয়া থেকে পিছু হটেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) প্রশাসন। বুধবার সকালে উপাচার্য ড. আমিনুল হক ভূইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের সভায় ফরমের দাম কমানোর এ সিদ্ধান্ত হয়েছে। ভর্তি কমিটির সদস্যসচিব অধ্যাপক ড. এ এইচ এম বেলায়েত হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘এ’ ইউনিটের ভর্তি ফরমের দাম এক হাজার টাকার পরিবর্তে ৮০০ টাকা, ‘বি-১’ ইউনিটের এক হাজার টাকার পরিবর্তে ৮০০ টাকা এবং ‘বি-২’ ইউনিটের ফরমের দাম এক হাজার ২০০ টাকার পরিবর্তে ৯০০ টাকা করা হয়েছে। তিনি আরো বলেন, ইতিমধ্যে টেলিটককে নতুন করে নির্দেশনা দেওয়া হয়েছে যাতে নতুন নির্ধারিত ফি নেওয়া হয়। এদিকে আগে যারা আবেদন করেছে, তাদের অতিরিক্ত টাকা ফেরত দেওয়া হবে।

এদিকে আন্দোলন স্থগিত করে প্রশাসনের ভর্তি ফরমের দাম কমানোর সিদ্ধান্তকে শর্ত সাপেক্ষে স্বাগত জানিয়েছে আন্দোলনে থাকা ‘ভর্তি ফরমের মূল্যবৃদ্ধিবিরোধী শিক্ষার্থী মঞ্চ’। ঘোষণা পাওয়ার পর আন্দোলনরত শিক্ষার্থীরা ক্যাম্পাসে আনন্দ মিছিল করে। মিষ্টি বিতরণও করে তারা। এর আগে সকাল ১০টা থেকে আন্দোলনরত শিক্ষার্থীরা একাডেমিক কাউন্সিলের সভা চলাকালীন সময়ে উপাচার্য ভবনের সামনে জড়ো হয়ে বিক্ষোভ করে। এ সময় শিক্ষার্থীরা নানা স্লোগান ও প্রতিবাদী গান পরিবেশন করে।

মঞ্চের মুখপাত্র সারোয়ার তুষার বলেন, ‘এটা আমাদের আন্দোলনের প্রাথমিক বিজয়। তবে বর্তমান যে ফি নির্ধারণ করা হয়েছে, সেটা আগামী পাঁচ বছর বাড়ানো যাবে না। ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তি এবং ক্রেডিট ফি বাড়ানো যাবে না। ’


মন্তব্য