kalerkantho


৩৬ জেলেকে জেল-জরিমানা

মাছ ও কয়েক লাখ মিটার জাল জব্দ

প্রিয় দেশ ডেস্ক   

১৯ অক্টোবর, ২০১৬ ০০:০০



৩৬ জেলেকে জেল-জরিমানা

ইলিশ নিষেধাজ্ঞা

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে বিভিন্ন জেলায় নদীতে ইলিশ মাছ ধরার অভিযোগে সোমবার রাতে ও গতকাল মঙ্গলবার ১৬ জেলেকে কারাদণ্ড ও ২০ জনকে অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এসব অভিযানকালে জব্দ করা হয় কয়েক লাখ মিটার নিষিদ্ধ জাল ও কয়েক মণ ইলিশ। জব্দ করা জাল আগুনে পোড়ানো হয়েছে। এতিমখানায় দেওয়া বা মাটিতে পুঁতে ফেলা হয়েছে ইলিশগুলো। প্রজনন মৌসুম চলায় গত ১২ অক্টোবর থেকে ২২ দিন ইলিশ আহরণ, পরিবহন, মজুদ ও বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

ফরিদপুর : গতকাল ভোরে আলফাডাঙ্গা উপজেলার পাঁচুড়িয়া গ্রামের মধুমতি থেকে ১২টি ইলিশ ও ১৫০ মিটার কারেন্ট জালসহ তিন জেলেকে আটক করা হয়। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ আবুল খায়েরের ভ্রাম্যমাণ আদালত তাঁদের ১৫ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দেন। দণ্ডিতরা হলেন আব্দুল মান্নান, চাঁন মিয়া ও সাহেব শেখ।

ভোলা : সোমবার রাতে ও গতকাল ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে কোস্ট গার্ড, জেলা প্রশাসন ও মৎস্য বিভাগের যৌথ অভিযানে ৯ জেলেকে আটক এবং লক্ষাধিক মিটার জাল ও দেড় মণ ইলিশ জব্দ করা হয়। পরে ইউএনও কাজী তোফায়েল হোসেনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত আটক জেলেদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন। এ ছাড়া পুরো জেলায় বেশ কয়েকজন জেলেকে ইলিশ ধরার অভিযোগে প্রায় ৩৪ হাজার টাকা জরিমানা ও পাঁচটি মামলা করা হয়েছে। এদিকে কোস্ট গার্ড সোমবার রাতে দৌলতখান উপজেলার মেঘনায় অভিযান চালিয়ে ৩৯ হাজার মিটার জাল জব্দ করেছে।

মাদারীপুর : শিবচরের পদ্মায় আটক চার জেলেকে ১৪ দিন করে কারাদণ্ড দিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট শরিফুল ইসলামের ভ্রাম্যমাণ আদালত। এ সময় ২০ কেজি মা ইলিশ ও জাটকা এবং প্রায় তিন হাজার ৭০০ মিটার জাল জব্দ করা হয়। গতকাল এ অভিযানে সহযোগিতা করে মৎস বিভাগ ও শিবচর থানা।

রাজবাড়ী : কালুখালীর পদ্মা নদীতে অভিযানে ২৫ হাজার মিটার কারেন্ট জাল উদ্ধার ও ১০ জেলেকে আটক করা হয়। পরে ইউএনও নজরুল ইসলামের ভ্রাম্যমাণ আদালত তিন জেলেকে এক বছর করে কারাদণ্ড এবং সাতজনকে ১২ হাজার টাকা জরিমানা করেন। এ ছাড়া রাজবাড়ীর পদ্মায় অভিযানে পাঁচ হাজার মিটার কারেন্ট জাল উদ্ধার ও তিন জেলেকে জরিমানা করা হয়েছে। ইউএনও সৈয়দা নুর মহল আশরাফি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

ঝালকাঠি : নলছিটি উপজেলার সুগন্ধা নদীতে গতকাল পাঁচ হাজার মিটার কারেন্ট জাল ও ২০ কেজি ইলিশ জব্দ করে মৎস্য বিভাগ। উপজেলা মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার জানান, অভিযানের খবর পেয়ে নদীতে জাল ফেলে পালিয়ে যায় জেলেরা।

গোয়ালন্দ (রাজবাড়ী) : সোমবার রাতে পদ্মা নদীতে দুই হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও ২০ কেজি মা ইলিশ জব্দ করেন ভ্রাম্যমাণ আদালত। আদালতের প্রধান ছিলেন গোয়ালন্দের সহকারী কমিশনার (ভূমি) বদরুদ্দোজা শুভ।

মুন্সীগঞ্জ : লৌহজংয়ের পদ্মা নদী ও সংলগ্ন বাজারগুলোতে সোমবার বিকেল থেকে রাত ১২টা পর্যন্ত অভিযান চালিয়ে ১০ ব্যক্তিকে মা ইলিশ ধরা, বিক্রি ও মজুদের অপরাধে আটক করা হয়। উদ্ধার করা হয় জাল ও মা ইলিশ। পরে ওই ১০ জনকে ৪৯ হাজার টাকা জরিমানা করেন ইউএনও মো. খালেকুজ্জামান ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম শাহীনের ভ্রাম্যমাণ আদালত।


মন্তব্য