kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


৯৫ জেলেকে কারাদণ্ড জরিমানা, ইলিশ জব্দ

প্রিয় দেশ ডেস্ক   

১৮ অক্টোবর, ২০১৬ ০০:০০



৯৫ জেলেকে কারাদণ্ড জরিমানা, ইলিশ জব্দ

ইলিশ নিষেধাজ্ঞা

নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে ইলিশ মাছ ধরায় জেলেদের আটক ও জেল-জরিমানা করা অব্যাহত রয়েছে। বিভিন্ন জেলায় রবিবার রাতে ও গতকাল সোমবার অভিযানে আটক ৯৫ জেলেকে জেল-জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

জব্দ করা হয়েছে বিপুল পরিমাণ নিষিদ্ধ জাল ও ইলিশ। পরে জব্দ করা জাল পুড়িয়ে ফেলা হয়। ইলিশগুলো দেওয়া হয় এতিমখানায়। অভিযানে অংশ নেয় উপজেলা প্রশাসন, মৎস্য বিভাগ, পুলিশ ও র‌্যাব। প্রজনন মৌসুম শুরু হওয়ায় ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ইলিশ ধরা, মজুদ, পরিবহন ও বিক্রির ওপর সরকারি নিষেধাজ্ঞা রয়েছে। কালের কণ্ঠ’র নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর :

চাঁদপুর : চাঁদপুরের মেঘনা নদীতে ইলিশ ধরায় আটক ছয় জেলেকে দুই বছর করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এ অভিযানকালে ৮০ কেজি ডিমওয়ালা ইলিশ, ১৫ হাজার মিটার কারেন্ট জাল ও চারটি ট্রলার জব্দ করা হয়।

চাঁদপুরে নৌ পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল হোসেন জানান, মেঘনার রাজরাজেশ্বর এলাকায় জেলেরা মাছ ধরার সময় আট জেলেকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত ছয়জনকে কারাদণ্ড ও দুজনকে এক হাজার টাকা করে জরিমানা করেন।

মানিকগঞ্জ : শিবালয় ও হরিরামপুরে গতকাল ১৬ জেলেকে এক বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামাল মহম্মদ রাশেদ ও হরিরামপুরের ইউএনও রুবিনা ফেরদৌসের ভ্রাম্যমাণ আদালত এ দণ্ড দেন। রবিবার রাতে শিবালয়ের যমুনা ও হরিরামপুরের পদ্মা নদীতে ইলিশ ধরার সময় অভিযান চালিয়ে ওই ১৬ জনকে আটক করে পুলিশ ও মৎস্য বিভাগ।

ফরিদপুর : ফরিদপুরে আটক ১১ জেলেকে ১৪ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মনদীপ ঘড়াইয়ের ভ্রাম্যমাণ আদালত। রবিবার রাত ১টা থেকে গতকাল সকাল ৮টা পর্যন্ত ফরিদপুর সদরের নর্থ চ্যানেল ইউনিয়নের মনসুরাবাদ, কবিরপুর, গোলডাঙ্গি এলাকায় পদ্মা নদীতে এ অভিযান চালান আদালত। অভিযানকালে এক লাখ ১০ হাজার মিটার কারেন্ট জাল ও ১৭০ কেজি ইলিশ জব্দ করা হয়। কারাদণ্ডপ্রাপ্তরা হলো ফরিদপুর সদরের জিয়ারত হোসেন, মো. জাকির, রবিন, মো. ফরহাদ হোসেন, বাবুল মিয়া, বাদশা মিয়া, মুরাদ হোসেন, মো. লাবলু, গফুর মিয়া, কামালউদ্দিন ও রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার মানিক।

ঝালকাঠি : রাজাপুরের বিষখালী নদীতে রবিবার রাত থেকে গতকাল সকাল পর্যন্ত অভিযান চালিয়ে ছয় জেলেকে আটক করে মৎস্য বিভাগ। গতকাল নির্বাহী ম্যাজিস্ট্রেট ভারপ্রাপ্ত ইউএনও শাহ মো. রফিকুল ইসলামের ভ্রাম্যমাণ আদালত তাদের এক বছর করে কারাদণ্ড দেন। তারা হলো উপজেলার পূর্ব বাতুরতলা গ্রামের মো. স্বপন, মো. রিমন, মো. আরাফাত, মো. আজিজুল হক, মো. জুলহাস ও মো. জুয়েল। এদিকে সুগন্ধা ও বিষখালী নদীতে অভিযান চালিয়ে চার হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়।

পাবনা : সুজানগরে ১৪ জনকে এক বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। ইউএনও সাখাওয়াত হোসেন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। শনি ও রবিবার রাতে উপজেলার সাতবাড়িয়া ও নাজিরগঞ্জ ইউনিয়ন এবং রাজবাড়ীর পাংশার সীমান্তবর্তী এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। জব্দ করা হয় প্রায় দুই মণ ইলিশ ও আট লাখ টাকার জাল।

পদ্মাপারের বাসিন্দারা জানান, সুজানগর উপজেলা প্রশাসন পদ্মায় অভিযান চালানোর পরও প্রতিদিন শত শত মৎস্যজীবী নদীর চরভবানীপুর, চরসুজানগর, নিশ্চিন্তপুর, সাতবাড়িয়া, শ্যামনগর, ভাটপাড়া, গুপিনপুর, মাছপাড়া, মালিফা, মালফিয়া, মহব্বতপুর, কামারহাট, গোয়ারিয়া, নাজিরগঞ্জ, হাসামপুরসহ ৫০টি স্থান থেকে শত শত মণ ইলিশ ধরছে। ইলিশগুলো তারা ৩০০ থেকে ৫০০ টাকা কেজি দরে গ্রামগঞ্জে ফেরি করে বেচে।

ভোলা : রবিবার রাত থেকে গতকাল বিকেল পর্যন্ত বিভিন্ন উপজেলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে অভিযান চালিয়ে আটক ১৮ জেলেকে জেল-জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। জব্দ করা হয় প্রায় দেড় লাখ মিটার জাল ও চার মণ ইলিশ।

রাজবাড়ী : রাজবাড়ীর পদ্মায় রবিবার রাতে র‌্যাব, পুলিশ ও মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা অভিযান চালিয়ে এক লাখ মিটার কারেন্ট জাল ও ৫০ কেজি মা ইলিশ উদ্ধার এবং ২৩ জেলেকে আটক করেন। গতকাল রাজবাড়ীর ইউএনও সৈয়দা নুর মহল আশরাফির ভ্রাম্যমাণ আদালত আটককৃতদের মধ্যে ২২ জেলেকে এক মাস করে কারাদণ্ড দেন। এদিকে বালিয়াকান্দি উপজেলার বহরপুর বাজারে ইলিশ বিক্রি করায় গতকাল জেলে খাঁকে দুই হাজার টাকা জরিমানা করেন ইউএনও এইচ এম রকিব হায়দারের ভ্রাম্যমাণ আদালত। জব্দ করা হয় ১০ কেজি ইলিশ।


মন্তব্য