kalerkantho


আশুলিয়ায় শ্রমিকের মৃত্যু

ফের বিক্ষোভ কর্মবিরতি

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

১৬ অক্টোবর, ২০১৬ ০০:০০



সহকর্মীর মৃত্যুর প্রতিবাদে কাজে যোগ না দিয়ে বিক্ষোভ করেছে ঢাকার আশুলিয়া শিল্পাঞ্চল বেরনের উইনডি অ্যাপারেলস লিমিটেডের শ্রমিকরা। গতকাল শনিবার সকালে তারা এ কর্মসূচি পালন করে।

শ্রমিকরা জানায়, গতকাল শ্রমিকরা সকালে কাজে যোগ দেয়। সকাল ১০টার দিকে মৃত শ্রমিকের প্রাপ্য ক্ষতিপূরণের দাবিতে কর্মবিরতি শুরু করে। সাড়ে ১০টার দিকে শ্রমিকরা কারখানা থেকে বের হয়ে আব্দুল্লাহপুর-বাইপাইল মহাসড়কের জামগড়া ছয় তলা এলাকা থেকে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি ফ্যান্টাসি কিংডমের সামনে গিয়ে এক সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

সমাবেশ থেকে শ্রমিকরা তাসলিমার মৃত্যুর জন্য উইনডি কর্তৃপক্ষকে দায়ী করে পর্যাপ্ত আর্থিক সহায়তার দাবি জানায়। অন্যথায় কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেয়। এ ছাড়া এ রকম ঘটনা এড়াতে সমাবেশ থেকে শ্রমিকরা প্রতিটি কারখানা মালিককে কাজের সুষ্ঠু পরিবেশ সৃষ্টি করতে আহ্বান জানায়।

শিল্প পুলিশ-১ সাভার-আশুলিয়া জোনের পরিচালক পুলিশ সুপার (এসপি) মোস্তাফিজুর রহমান বলেন, কারখানা কর্তৃপক্ষ অসুস্থ হয়ে মারা যাওয়া শ্রমিকের প্রাপ্য সব সুবিধা প্রদান করবে বলে আশ্বাস দিয়েছে। মৃতের আইনগত অভিভাবকরা এসে কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলে সব পাওনা পরিশোধ করা হবে।

 

এদিকে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কারখানাটি শনিবার দিনের বাকি সময়ের জন্য ছুটি ঘোষণা করে। শ্রমিকরা কারখানা থেকে বের হয়ে গিয়ে বিক্ষোভ মিছিল করে। মিছিল চলাকালে অপ্রীতিকর ঘটনা এড়াতে আশপাশের এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার কাজে যোগদানের পর অসুস্থ হয়ে পড়েন তাসলিমা বেগম। এর আগে ওই শ্রমিক অসুস্থ বোধ করলে কর্তৃপক্ষের কাছে ছুটি চান। কিন্তু কর্তৃপক্ষ তাঁকে ছুটি না দিয়ে কাজ করতে নির্দেশ দেয়।

পরে তিনি বেশি অসুস্থ হয়ে পড়লে তাঁকে স্থানীয় নারী ও শিশুস্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত বলে ঘোষণা করেন। এ ঘটনার পর শ্রমিকরা বিক্ষোভ করলে বৃহস্পতিবার দুপুরের পর কারখানা ছুটি ঘোষণা করা হয়েছিল।


মন্তব্য