kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


ভ্রাম্যমাণ আদালত

ইউপি সদস্যসহ সাতজনের জেল

প্রিয় দেশ ডেস্ক   

১৫ অক্টোবর, ২০১৬ ০০:০০



বাল্যবিয়ে দেওয়ার চেষ্টাসহ বিভিন্ন অভিযোগে চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া ও নড়াইলে সাতজনকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। পটুয়াখালী ও রাজবাড়ীতে জরিমানা করা হয়েছে বাল্যবিয়ের বরসহ তিনজনকে।

বৃহস্পতিবার বিকেল ও গতকাল শুক্রবার এসব আদালত পরিচালনা করা হয়। কালের কণ্ঠ’র প্রতিনিধিদের পাঠানো খবর :

চাঁদপুর : ফরিদগঞ্জে গতকাল এক ভুয়া চক্ষু চিকিৎসককে এক বছর ও তাঁর দুই সহযোগীকে এক মাস করে কারাদণ্ড দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট জয়নাল আবদীনের ভ্রাম্যমাণ আদালত। দণ্ডিতরা হলেন টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার লিটন মিয়া (২৫) ও তাঁর সহযোগী কুমিল্লার বরুড়ার আবদুস সালাম (২৮) ও চাঁদপুরের কচুয়ার আবদুল আউয়াল (২৪)। পুলিশ জানায়, নিজেদের চাঁদপুরের আলীগঞ্জ চক্ষ হাসপাতালের চিকিৎসক ও চিকিৎসকের সহযোগী পরিচয় দিয়ে বৃহস্পতিবার ফরিদগঞ্জ পৌরসভার লিটল ফ্লাওয়ার কেজি স্কুলে এক দিনের চিকিৎসা ক্যাম্প আয়োজন করেন লিটন, সালাম ও আউয়াল। রাতে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা জাহাঙ্গীর আলম শিপন তাঁদের জিজ্ঞাসাবাদ করেন ও কাগজপত্র দেখতে চান। কিন্তু তাঁরা সন্তোষজনক জবাব দিতে পারেননি।    

দিনাজপুর : খানসামা উপজেলার ভেড়ভেড়ি ইউনিয়নের এক স্কুল ছাত্রীকে বিয়ে দেওয়ার চেষ্টার অভিযোগে বীরগঞ্জ উপজেলার পাল্টাপুর ইউনিয়ন পরিষদের সদস্য আফজাল হোসেনকে ১০ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। বৃহস্পতিবার রাতে খানসামার ইউএনও সাজেবুর রহমান এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

ব্রাহ্মণবাড়িয়া : বিজয়নগরে ১০ বোতল ভারতীয় হুইস্কিসহ আটক মো. শান্ত মিয়াকে (২২) এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। বৃহস্পতিবার বিকেলে ইউএনও আক্তার উন নেছা শিউলীর ভ্রাম্যমাণ আদালত এ সাজা দেন। এর আগে কাশিরনগর গ্রামের শান্তকে তাঁর এলাকা থেকে আটক করে বিজিবি।

নড়াইল : গতকাল লোহাগড়া আদর্শ সরকারি মহাবিদ্যালয়ে অনুষ্ঠিত বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীন বিএ-বিএসএস প্রোগ্রাম পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী মো. জাহিদ হোসেনের (রোল নম্বর ১১০) পরিবর্তে মো. ছাব্বির হোসেন নামের এক ছাত্র ছবি পরিবর্তন করে অংশ নেন। এ অপরাধে ছাব্বিরকে এক বছরের কারাদণ্ড দেন ইউএনও মো. সেলিম রেজার ভ্রাম্যমাণ আদালত। এ সময় পরীক্ষায় অসধুপায় অবলম্বন করায় পাঁচ ছাত্রকে বহিষ্কার করা হয়। ছাব্বিরের বাড়ি লোহাগড়া উপজেলার কাশিপুর গ্রামে।

পটুয়াখালী : বাউফল পৌরসভায় বাল্যবিয়ের আয়োজনের দায়ে কনের বাবা ও বরকে জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার রাতে বাউফলের ইউএনও মোহাম্মদ আবদুল্লাহ আল মাহামুদ জামান ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। নুরাইনপাশা গ্রামের আবদুল মান্নান খানের ছেলে মো. আলাউদ্দিন খানের সঙ্গে পাশের দশমিনা উপজেলার বাঁশবাড়িয়া ইউনিয়নের এক অপ্রাপ্তবয়স্ক মেয়ের বিয়ের আয়োজন করা হয় বৃহস্পতিবার রাতে। খবর পেয়ে বাউফলের ইউএনও অভিযান চালিয়ে বিয়েটি বন্ধ করে দেন।

রাজবাড়ী : পাংশা উপজেলায় এক কলেজ ছাত্রীকে উত্ত্যক্ত করার অভিযোগে গতকাল কলেজ ছাত্র নাইমুর রহমানকে (২১) ১০ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট রাশেদুর রহমানের ভ্রাম্যমাণ আদালত। নাইমুর পাংশার হাজরাপাড়া গ্রামের বাসিন্দা ও রাজবাড়ী সরকারি কলেজের সম্মান শ্রেণির ছাত্র।


মন্তব্য