kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


ইউপিডিএফের বিবৃতি

তেল-গ্যাস অনুসন্ধান বাতিল দাবি

খাগড়াছড়ি ও রাঙামাটি প্রতিনিধি   

১৪ অক্টোবর, ২০১৬ ০০:০০



রাঙামাটির কাপ্তাই ও বাঘাইছড়ি উপজেলায় এক হাজার ৬৪৬ বর্গকিলোমিটার এলাকায় রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাপেক্সের তেল ও গ্যাস অনুসন্ধানের সিদ্ধান্তে গভীর উদ্বেগ প্রকাশ করেছে পাহাড়ের আঞ্চলিক রাজনৈতিক দল ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। গত বুধবার সংগঠনটির এক বিবৃতিতে ওই সিদ্ধান্ত বাতিলের দাবি জানানো হয়।

ইউপিডিএফের প্রচার ও প্রকাশনা বিভাগের প্রধান নিরন চাকমা স্বাক্ষরিত বিবৃতিতে সংগঠনটির সাধারণ সম্পাদক রবি শংকর চাকমা বলেন, পাহাড়ি জনগণের মতামত না নিয়ে একপক্ষীয়ভাবে সরকার তেল-গ্যাস অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে। তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলন কার্যক্রমের প্রভাব সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও প্রাকৃতিক পরিবেশের ওপর কতটা পড়তে পারে, তা যাচাই না করে এ ধরনের সিদ্ধান্ত সরকারের পাহাড়ি স্বার্থবিরোধী নীতিকেই প্রতিফলিত করে।

বাপেক্সের সঙ্গে যুক্তরাষ্ট্র ও চীনের কোন কম্পানির পার্বত্য চট্টগ্রামে তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের বিষয়ে কী ধরনের চুক্তি হয়েছে, তা জনসমক্ষে প্রকাশ এবং অবিলম্বে ওই অনুসন্ধানের সিদ্ধান্ত বাতিলের দাবি জানান রবি শংকর চাকমা।

বিবৃতিতে বলা হয়, ‘পার্বত্য চট্টগ্রামের বৃক্ষসম্পদ নিঃশেষ করার পর শাসকগোষ্ঠী এখন এখানকার মাটির নিচের খনিজ সম্পদ লুণ্ঠনের ষড়যন্ত্র শুরু করেছে। এটি কোনোমতেই মেনে নেওয়া হবে না। ’


মন্তব্য