kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


১০ টাকার চাল

চালিয়াতি রুখতে কঠোর প্রশাসন

►জয়পুরহাটে সভা
► মঠবাড়িয়ায় তলব
► ঈশ্বরগঞ্জে মাইকিং

প্রিয় দেশ ডেস্ক   

১১ অক্টোবর, ২০১৬ ০০:০০



চালিয়াতি রুখতে কঠোর প্রশাসন

দরিদ্রদের মধ্যে ১০ টাকা কেজির চাল বিতরণে অনিয়ম দূর করতে কঠোর অবস্থান নিয়েছে প্রশাসন। জয়পুরহাট জেলা প্রশাসন গতকাল সোমবার বৈঠক করে নীতিমালা মেনে নতুন করে তালিকা তৈরি করতে জনপ্রতিনিধিদের নির্দেশ দিয়েছে।

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলা প্রশাসন সব ডিলার, জনপ্রতিনিধি ও তদারকি কর্মকর্তাদের ডেকে নিয়ম মানার তাগিদ দিয়েছে। ময়মনসিংহের নান্দাইল উপজেলা প্রশাসন সব ডিলারশিপ বাতিল করে নতুন চুক্তি করতে মাইকিং করেছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর :

জয়পুরহাট : দুস্থদের বদলে চেয়ারম্যান-মেম্বাররা স্বজন ও বিত্তবানদের নাম তালিকাভুক্ত করে চাল বিতরণ করেন। এ অনিয়ম রোধে গতকাল সকাল ১১টায় জেলার ৩২টি ইউনিয়নের চেয়ারম্যান, মেম্বার, সচিব, ডিলার ও তদারকি কর্মকর্তাদের নিয়ে মতবিনিময় সভা করেন জেলা প্রশাসক (ডিসি)। জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত সভা চলে দুপুর ২টা পর্যন্ত। সভার শুরুতে খাদ্যবান্ধব কর্মসূচিতে নানা অনিয়ম দূর করতে কী করণীয় তা জানতে চেয়ে বক্তব্য আহ্বান করা হয়। চেয়ারম্যান সমিতির সভাপতি জাহিদুল আলম বেনু তালিকা সংশোধনের জন্য সাত দিন সময় চান। তড়িঘড়ি করে তালিকা প্রস্তুত করায় যাচাই-বাছাইয়ের সময় পাওয়া যায়নি বলে দাবি করেন তিনি। ডিসি মো. আবদুর রহিম বলেন, ‘অনিয়ম রোধে প্রত্যেক জনপ্রতিনিধিকে মতবিনিময় সভার পরই নোটিশ পাঠানো হবে। সেখানে চাল বিতরণে কী কী করা যাবে, কী কী করা যাবে না তা সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে। এরপর যদি কেউ অনিয়ম করে, যদি কোনো কার্ডধারী চাল বিক্রি করে অথবা কেউ তা কেনে তাহলে অবশ্যই তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। ’ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের প্রশাসক এস এম সোলায়মান আলী বলেন, ‘ডিলার নিয়োগ সঠিক হয়েছে কি না, তাদের মানসিকতা ঠিক আছে কি না তা খতিয়ে দেখতে হবে। প্রয়োজন হলে ১০ টাকার চাল ক্রয়-বিক্রয়ে জড়িতদের গ্রেপ্তার করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শাস্তি নিশ্চিত করতে হবে। ’ সভায় বক্তব্য দেন জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য (এমপি) সামছুল আলম দুদু, পুলিশ সুপার (এসপি) মোল্যা নজরুল ইসলাম ও জেলা খাদ্য নিয়ন্ত্রক ইকবাল বাহার প্রমুখ।

পিরোজপুর : তালিকা প্রণয়নে নয়ছয়, ওজনে কম দেওয়া ও অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে মঠবাড়িয়া উপজেলা প্রশাসন সব ডিলারকে জরুরি তলব করে। জেলা প্রশাসনের নির্দেশে গতকাল সকালে উপজেলার ১১টি ইউনিয়নের ২২ জন ডিলার, তদারকি কর্মকর্তা, ইউপি চেয়ারম্যান তলবি সভায় উপস্থিত ছিলেন। সভায় তুষখালী ইউনিয়নের জানখালীর ডিলার শাহ্ আলম অতিরিক্ত অর্থ নেন বলে অভিযোগ ওঠে। এ সময় তিনি অভিযোগ স্বীকার করে প্রকাশ্যে হাত জোড় করে ক্ষমা চান। ডিলারদের হাতে সুবিধাভোগীদের কার্ড মজুদ রাখার দাবি জানালে ইউএনও তা নাকচ করেন। এ ছাড়া সদর ইউনিয়নে সেপ্টেম্বরের অবিক্রীত চাল কার্ডধারীদের পরবর্তী সময়ে দেওয়ার সিদ্ধান্ত হয়। ডিলারদের জরুরি তলবি সভায় উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আশরাফুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান সিদ্দিকুর রহমান বাদশা ও উপজেলা খাদ্য নিয়ন্ত্রক সঞ্জিত চাকমা প্রমুখ উপস্থিত ছিলেন। এ বিষয়ে ইউএনও এস এম ফরিদ উদ্দিন বলেন, ‘চাল বিতরণে অনিয়মের অভিযোগ পেয়েছি। ডিলারদের ডেকে সতর্ক করা হয়েছে। ’

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) : নান্দাইল উপজেলায় চাল বিক্রির ২৪ জনের সবার ডিলারশিপ বাতিল করা হয়েছে। গতকাল সোমবার উপজেলার সর্বত্র নতুন করে স্বচ্ছ ডিলার নিয়োগের জন্য মাইকিং করা হয়েছে। স্থানীয় সূত্রে জানা যায়, গত ১০ সেপ্টেম্বর এ উপজেলায় ১০ টাকা কেজির চাল বিক্রি শুরু হয়। ১২টি ইউনিয়নে ৩০ হাজার কার্ড রয়েছে। শুরুতে এক মাসে প্রতি ডিলারকে সাড়ে ২২ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়। কয়েকজন ডিলার দুই-তিন দিন ভালোভাবে দিলেও এরপর থেকে নিয়ম মোতাবেক চাল বিতরণ করেননি। অভিযোগ পেয়ে নান্দাইল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. তামিম আল ইয়ামীন চাল বিক্রির কার্যক্রম পরিদর্শন করেন। তিনি দেখতে পান মুশুল্লী ও খারুয়া ইউনিয়নে ডিলারের দোকানো তালা, দরিদ্ররা চালের জন্য অপেক্ষা করে চলে যাচ্ছে। জাহাঙ্গীরপুর ইউনিয়নের ডিলার বরাদ্দ চালের চেয়ে কম দেন। শেরপুর ইউনিয়নের ডিলার কার্ডধারী নন এমন ব্যক্তিদের মধ্যে চাল বিক্রি করেন। এ নিয়ে গত ৬ অক্টোবর ন্যায্যমূল্যে চাল বিক্রির উপজেলা কমিটির জরুরি সভা বসে। ওই সভায় সব ডিলারের অনুমতি বাতিল ও নীতিমালা অনুযায়ী নতুন নিয়োগের সিদ্ধান্ত হয়। এ বিষয়ে ইউএনও মোহাম্মদ শাহানুর আলম বলেন, ‘নতুন ডিলার নিয়োগ ও উপকারভোগীদের তালিকা যাচাই-বাছাই করে পুনরায় প্রণয়নের নির্দেশ দেওয়া হয়েছে। ডিলার নিয়োগের জন্য প্রকাশ্যে মাইকিং করে প্রচার চালানো হচ্ছে। এর মাধ্যমে যোগ্য ও দক্ষরা ডিলারশিপ পাবেন। ’

গাইবান্ধা : গাইবান্ধার মালিবাড়ী ইউনিয়নে ১০ টাকার চাল বিতরণের তালিকা প্রণয়নে অনিয়মের অভিযোগে ইউপি সদস্য মো. আবদুল আজিজ সাকা মিয়া ও সুবিধাভোগী রফিকুল ইসলামের বিরুদ্ধে সদর থানায় সোমবার একটি অভিযোগ দায়ের করা হয়েছে। উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. আবদুস সালাম মিয়া এ অভিযোগ দায়ের করেন।


মন্তব্য