kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


কক্সবাজারে গণশিক্ষামন্ত্রী

সরকার পাহাড়েও ডিজিটাল শিক্ষার আলো জ্বেলেছে

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার   

৭ অক্টোবর, ২০১৬ ০০:০০



বর্তমান সরকার দুর্গম পাহাড়ের শিক্ষাপ্রতিষ্ঠানেও ডিজিটাল কনটেন্টের মাধ্যমে পাঠদানের ব্যবস্থা নিশ্চিত করেছে। সেই সঙ্গে শিক্ষকদের নানা সুযোগ-সুবিধাও বাড়ানো হয়েছে।

আর এর মধ্য দিয়ে দেশের শিক্ষাব্যবস্থায় আমূল পরিবর্তন এসেছে। বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে কক্সবাজারে আয়োজিত তিন দিনব্যাপী শিক্ষকদের মিলনমেলার শেষ দিন গতকাল বৃহস্পতিবার প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার এ কথা বলেন। এর আগে গত মঙ্গলবার কক্সবাজার সাগর পাড়ের বিয়াম মিলনায়তনে সারা দেশ থেকে আসা পাঁচ শতাধিক সেরা শিক্ষককে নিয়ে ওই মিলনমেলা বসেছিল। তিন দিনের এ কর্মসূচিতে শিক্ষকদের পেশাগত মানোন্নয়ন, তথ্যপ্রযুক্তি নিয়ে কর্মশালাসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন ছিল।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৩৬ হাজার প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করে যে বিপ্লব শুরু করেছিলেন এর ধারাবাহিকতা বজায় রেখেছেন তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একসঙ্গে ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে সরকারিকরণসহ শিক্ষকদের তথ্যপ্রযুক্তিতে সমৃদ্ধ করে দেশকে তিনি এগিয়ে নিয়ে যাচ্ছেন। জেলা প্রশাসক মো. আলী হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এ-টুআইয়ের প্রকল্প পরিচালক অতিরিক্ত সচিব কবির বিন আনোয়ার, প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অতিরিক্ত সচিব মো. আলমগীর, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. গিয়াস উদ্দীন আহমদ, চট্টগ্রামের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের উপপরিচালক মাহবুবুর রহমান বিল্লাহ প্রমুখ। পরে কনটেন্ট নির্মাতা হিসেবে বিভিন্ন বিভাগে শিক্ষকদের পুরস্কৃত করা হয়।

বাঁকখালী পত্রিকার সম্পাদক গ্রেপ্তার কক্সবাজার শহর থেকে প্রকাশিত দৈনিক বাঁকখালী পত্রিকার সম্পাদক সাইফুল ইসলাম চৌধুরীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ সময় তাঁর অফিসের কম্পিউটারও জব্দ করা হয়। গত বুধবার রাতে শহরের থানা রোডের ইভান প্লাজার কার্যালয় থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়।

কক্সবাজার সদর মডেল থানার ওসি মো. আসলাম হোসেন জানান, কক্সবাজার সরকারি মেডিক্যাল কলেজের প্রভাষক ডা. আবদুস সালামের দায়ের করা তথ্যপ্রযুক্তি আইনের একটি মামলায় তাঁকে গ্রেপ্তার করা হয়। পাশাপাশি মামলার তদন্তের স্বার্থে পত্রিকা অফিসের একটি কম্পিউটারও জব্দ করা হয়েছে বলে জানান তিনি। গ্রেপ্তার সাইফুল ইসলামকে রাতেই বিশেষ আদালতের নির্দেশে জেলা কারাগারে পাঠানো হয়েছে।


মন্তব্য