kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


৫০০ প্রবীণের আনন্দের দিন

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

২ অক্টোবর, ২০১৬ ০০:০০



আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে সাভার গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালের পিএইচ ভবনে গতকাল শনিবার দিনব্যাপী আয়োজন করা হয় নানা কর্মসূচি। এ কর্মসূচিতে বিভিন্ন এলাকা থেকে ৫০০ প্রবীণ ব্যক্তি যোগ দিয়েছিলেন।

কর্মসূচির মধ্যে ছিল বিনা মূল্যে স্বাস্থ্য পরীক্ষা, ওষুধ ও চিকিৎসাসেবা, খোলাধুলা,  সাংস্কৃতিক অনুষ্ঠান ও সম্মাননা।

সকালে ধামরাইয়ের বারোবাড়িয়া, আশুলিয়ার ধামসোনা, পাথালিয়া, শিমুলিয়া, গাজীপুরের পানিশাইলসহ বিভিন্ন এলাকা থেকে বাসযোগে সাভার গণস্বাস্থ্য কেন্দ্রে এসে হাজির হন প্রবীণরা। এরপর গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতাল থেকে বাসযোগে পাঁচ শতাধিক প্রবীণ শোভাযাত্রা নিয়ে জাতীয় স্মৃতিসৌধের সামনে উপস্থিত হন। প্রবীণরা ব্যাপক উদ্দীপনার মধ্য দিয়ে ধারণ করেন বিভিন্ন স্লোগান লেখা প্ল্যাকার্ড। এরপর জাতীয় স্মৃতিসৌধের সামনে করেন মানববন্ধন।

ধামরাইয়ের শ্রীরামপুরের সত্তরোর্ধ্ব আব্দুল জব্বার বলেন, ‘প্রতিদিনই তো কষ্ট করি। আইজ একটু ফুর্তি করছি। বেশ ভালো লাগছে। ’

গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা আবু তাহের বলেন, ‘বাংলাদেশে গড় আয়ু ৫৭ বছর হলেও বাস্তবে তা বৃদ্ধি পেয়ে ৭১-এ দাঁড়িয়েছে। ৭০ বছরের ওপরে বয়স্কদের মধ্যে শতকরা ৫০ জনের কোনো না কোনো দীর্ঘমেয়াদি অসুখ আছে। এই দীর্ঘমেয়াদি অসুখের জন্য তাঁদের চিকিৎসার পাশাপাশি প্রয়োজন হয় বিশেষ সেবা। বয়স্ক মানুষকে এই সেবাগুলো প্রদানে আমাদের পরিবার, সমাজ ও দেশ এখনো প্রস্তুত নয়। আরো একটি চিন্তার বিষয়, আমাদের সমাজের একান্নবর্তী পরিবারগুলো ভাগ হয়ে ছোট ছোট পরিবারে পরিণত হয়েছে। ’


মন্তব্য