kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


অবাধে পোনা মাছ বিক্রি হয় কেশবপুরে

কেশবপুর (যশোর) প্রতিনিধি   

১ অক্টোবর, ২০১৬ ০০:০০



কেশবপুরের বিভিন্ন খাল-বিল থেকে অবাধে পোনা মাছ নিধন করা হচ্ছে। স্থানীয় হাটবাজারে ২৩ সেন্টিমিটারের (৯ ইঞ্চি) নিচে কাতলা, রুই ও মৃগেলের পোনা বিক্রি হলেও তা প্রতিরোধে কোনো উদ্যোগ নিচ্ছে না মৎস্য বিভাগ।

৯ ইঞ্চির নিচে কাতলা, রুই ও মৃগেলের পোনা মাছ ধরা, বিক্রেতাদের বিরুদ্ধে কারাদণ্ডসহ জরিমানার বিধান থাকলেও সেটির প্রয়োগ হচ্ছে না। অথচ মৎস্য বিভাগ তৎপর হলেই হাটবাজারে ছোট পোনা মাছ বিক্রি বন্ধ হবে বলে ধারণা সচেতন মহলের। প্রকাশ্য ছোট ছোট এসব মাছ বিক্রি হওয়ায় জনসাধারণের মধ্যেও ক্ষোভ দেখা দিয়েছে।

এ বিষয়ে কেশবপুর নাগরিক সমাজের আহ্বায়ক অ্যাডভোকেট আবু বকর সিদ্দিক বলেন, মৎস্য অধিদপ্তরের কর্মকর্তারা তৎপর হলেই হাটবাজারে ছোট মাছ বিক্রি বন্ধ হবে। উপজেলা মৎস্য অফিসের কর্মকর্তাদের তৎপর হওয়ারও আহ্বান জানান আবু বকর সিদ্দিক।

উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা এস এম আলমগীর কবির জানান, ৯ ইঞ্চির নিচে কাতলা, রুই ও মৃগেলের পোনা মাছ ধরা ও বিক্রি করা সম্পূর্ণ নিষেধ। যারা এ জাতীয় পোনা নিধন করছে, তারা নিজেদেরই ক্ষতি করছে। মাছ উৎপাদনও ব্যাহত হচ্ছে। সম্প্রতি নদীতে পাটা দিয়ে ছোট মাছ ধরার অপরাধে কেশবপুরে দুই ব্যক্তিকে কারাদণ্ড দেওয়া হয়েছে। শিগগির মাছ বিক্রির হাটবাজারে অভিযান চালানো হবে বলেও জানান এই মৎস্য কর্মকর্তা।


মন্তব্য