kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


ধুনটে ১০ টাকা দরের চালসহ ট্রাক জব্দ

নিজস্ব প্রতিবেদক, বগুড়া   

২৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



বগুড়ার ধুনট উপজেলায় পাচারকালে সরকারি বরাদ্দ করা ১০ টাকা কেজি দরের চালবোঝাই একটি ট্রাক জব্দ করেছে পুলিশ। বুধবার বিকেলের দিকে ধুনট এন ইউ পাইলট উচ্চ বিদ্যালয় খেলার মাঠসংলগ্ন ব্যবসায়ী বাদল সাহার গুদামের সামনে থেকে ৫০ কেজি ওজনের ৯০ বস্তা চালসহ ট্রাকটি জব্দ করা হয়।

তবে বাদল সাহা দাবি করেছেন, তিনি দরিদ্রদের কাছ থেকে ২৮ টাকা করে চালগুলো কিনেছেন।

স্থানীয়রা জানান, গত মঙ্গলবার সকালে উপজেলার ১০টি ইউনিয়নে হতদরিদ্র লোকজনের জন্য ১০ টাকা কেজি দরে চাল বিক্রির উদ্বোধন করে খাদ্য বিভাগ। উপজেলার ১১ হাজার ৯২১টি কার্ডের চাল বিক্রির জন্য ১০ ইউনিয়নে ২ জন করে ২০ জন ডিলার নিয়োগ দেওয়া হয়। ওই দিন সকাল থেকে বিকেল পর্যন্ত উপজেলার ২০টি পয়েন্টে সুবিধাভোগীদের কাছে ১০ টাকা দরে ৩০ কেজি করে চাল বিক্রয় করেন ডিলাররা।

গতকাল বিকেলে স্থানীয় ব্যবসায়ী বাদলের গুদামঘর থেকে পাচারের উদ্দেশ্যে ১০ টাকা কেজি দরের চালের বস্তা দিগন্ত প্রমি নামে একটি ট্রাকে তুলছিল স্থানীয় কুলি-শ্রমিকরা। খবর পেয়ে ধুনট থানার পুলিশ ঘটনাস্থলে গেলে অসাধু ব্যবসায়ীরা পালিয়ে যায়। এ সময় সেখান থেকে ৫০ কেজি ওজনের ৯০ বস্তা (চার হাজার ৫০০ কেজি) চালসহ ট্রাকটি জব্দ করে পুলিশ।

এ ব্যাপারে ব্যবসায়ী বাদল সাহা বলেন, ‘মঙ্গলবার সারা দিন কার্ডধারীদের কাছ থেকে ১০ টাকা কেজি দরের এই চাল ২৮ টাকা দরে কিনে নিয়েছি। আমি একা নই, এই চাল কার্ডধারীদের কাছ থেকে আরো অনেক ব্যবসায়ী কিনেছেন। তাদের দেখে আমিও কিনেছি। কিন্তু এই চাল কেনা যাবে না, এমন আইন আমার জানা ছিল না। ’

ধুনট উপজেলার ভারপ্রাপ্ত খাদ্য কর্মকর্তা সুবল চন্দ্র বৈদ্য বলেন, ‘ধুনট বাজারের কয়েকজন ব্যবসায়ী বিষয়টি আমাকে অবগত করেছেন। আইনি প্রক্রিয়ার জন্য বিষয়টি নিয়ে খাদ্য বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলাপ-আলোচনা চলছে। ঊর্ধ্বতন কর্মকর্তার নির্দেশে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। ’


মন্তব্য