kalerkantho


বরগুনায় চারজনের ফাঁসি লক্ষ্মীপুর রংপুরে দুজনের

রামগতিতে কৃষক হত্যায় ১৬ জনের যাবজ্জীবন

প্রিয় দেশ ডেস্ক   

২৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



বরগুনায় গরু ব্যবসায়ীকে হত্যার দায়ে চারজনকে মৃত্যুদণ্ড ও দুজনকে যাবজ্জীবন কারাদণ্ড, লক্ষ্মীপুর সদরে ভাবিকে হত্যার ঘটনায় দেবরকে মৃত্যুদণ্ড আর রংপুরের গঙ্গাচড়ায় শিশু হত্যার দায়ে মায়ের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। গতকাল বুধবার পৃথক আদালত এসব রায় দেন।

বরগুনা : বরগুনায় এক গরু ব্যবসায়ীকে হত্যার দায়ে চারজনের মৃত্যুদণ্ড ও দুজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। গতকাল বুধবার দুপুরে বরগুনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মুহা. আবু তাহের এ রায় দেন। ফাঁসির আদেশপ্রাপ্তরা হলো বরগুনার আমতলী উপজেলার চলাভাঙা গ্রামের শহিদ চৌকিদার, আবদুল বারেক, মো. বশির ও মো. মোয়াজ্জেম হোসেন এবং যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলো আবদুর বর ও মো. মজিবর। মামলা সূত্রে জানা যায়, ২০১২ সালে ১০ এপ্রিল উপজেলার চলাভাঙা গ্রামের বৃদ্ধ নয়া মিয়া ফরাজি ৭০ হাজার টাকা নিয়ে পটুয়াখালীর কলাপাড়া থেকে বাড়ি ফিরছিলেন। পথে আমতলীর খুড়িয়ার খেয়াঘাট থেকে আসামিরা তাঁকে স্থানীয় শহিদ চৌকিদারের বাড়িতে নিয়ে শরীরের বিভিন্ন অংশ থেঁতলে দেয়। পরে ওই দিনই চিকিৎসারত অবস্থায় মারা যান তিনি। এ ঘটনার পরদিন ১১ এপ্রিল নিহতের ছেলে মো. নাসির উদ্দীন বাদী হয়ে আমতলী থানায় ছয়জনকে আসামি করে মামলা করেন। মামলায় সাক্ষ্যগ্রহণ শেষে আদালত এ রায় দেন। রায়ের পর আসামিদের কারাগারে পাঠানো হয়েছে।

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুর সদরে সুলতানা বেগম ফেরদৌসী হত্যা মামলায় তাঁর দেবর বেলাল হোসেনের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। পাশাপাশি তাকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। আর জেলার রামগতির কৃষক লোকমান হোসেনকে হত্যার দায়ে ১৬ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

গতকাল বুধবার দুপুরে জেলা ও দায়রা জজ ড. এ কে এম আবুল কাশেম এবং অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. সাইদুর রহমান গাজীর পৃথক আদালত এ রায় দেন। এ সময় আদালতে ফাঁসি ও যাবজ্জীবন সাজার আদেশপ্রাপ্ত আসামিরা উপস্থিত ছিল। আদালত সূত্রে জানা গেছে, ২০১০ সালের ২৩ নভেম্বর লক্ষ্মীপুর পৌরসভার লামচরী এলাকায় শ্বশুরবাড়িতে রান্নাঘরে গৃহবধূ সুলতানা বেগম ফেরদৌসীকে গলা কেটে হত্যা করা হয়। এ ঘটনায় নিহতের বাবা হারুন বাদী হয়ে দেবর বেলালসহ ছয়জনকে আসামি করে মামলা করেন। জেলা ও দায়রা জজ আদালতের বিচারক সাক্ষ্য-প্রমাণ ও দীর্ঘ শুনানির পর বেলালের মৃত্যুদণ্ডের পাশাপাশি ২৫ হাজার টাকা জারিমানার আদেশ দেন। আর অভিযোগ প্রমাণিত না হওয়ায় অন্য আসামিদের খালাস দেওয়া হয়। এদিকে রামগতির আলেকজান্ডারের সবুজগ্রামে ২০০৯ সালের ২১ জানুয়ারি সকালে জমিতে কাজ করা অবস্থায় স্থানীয় মোস্তফার নেতৃত্বে কৃষক লোকমান হোসেনের ওপর হামলা চালানো হয়। পরে চিকিৎসাধীন অবস্থান ১০ ফেব্রুয়ারি তিনি মারা যান। এ ঘটনায় নিহতের ভাই আবদুল গফুর বাদী হয়ে থানায় ১৬ জনের বিরুদ্ধে মামলা করেন। যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিরা হলো মো. মোস্তফা, মনির আহম্মদ, নাহিদ, রেজাউল হক, মজনু, আলতাফ, আইয়ুব আলী, মনির আহম্মদ, মোরশেদ, ধনরাজ, রুবেল, শহিদুল ইসলাম, অহিদুজ্জামান, জিন্নাহ, হান্নান ও আব্বাস।

রংপুর : রংপুরের গঙ্গাচড়ায় লাকি আক্তার নামের এক বছরের শিশুকে হত্যার দায়ে তার মা রাহেলা বেগমের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। গতকাল বুধবার রংপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত-২-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান এ রায় দেন। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০০৪ সালের ১২ সেপ্টেম্বর স্বামী-স্ত্রীর মধ্যে কলহের জের ধরে গঙ্গাচড়ার জয়দেব সরকারপাড়ার লাভলু মিয়ার স্ত্রী রাহেলা বেগম তাঁর কোলের শিশু লাকী আক্তারকে হত্যা করেন।


মন্তব্য