kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


মানিকগঞ্জ শহরের চার লেন সড়ক

তিন মাসেই মাটি দেবে চলাচল বন্ধ

মানিকগঞ্জ প্রতিনিধি   

২৫ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



মানিকগঞ্জ শহরে যানজট নিরসনের লক্ষ্য সামনে রেখে বাসস্ট্যান্ড থেকে কোর্টব্রিজ পর্যন্ত সড়কটি চার লেনে উন্নীত করা হলেও শেষ পর্যন্ত এর সুফল পাওয়া যাচ্ছে না। কারণ মানসম্মত কাজ না হওয়ায় ওই সড়কের এক পাশ দেবে গেছে।

এ অবস্থায় ওই পাশের একাংশে গাড়ি চলাচল বন্ধ রাখা হয়েছে।

সড়ক ও জনপথ সূত্রে জানা গেছে, ১৪.৬০ মিটার প্রশস্ত ও এক কিলোমিটার দীর্ঘ চার লেনের সড়ক নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ছয় কোটি টাকা। রাস্তাটি প্রশস্ত করতে কাটা পড়ে অর্ধশতাধিক গাছ। এর কোনো কোনোটির বয়স ছিল শত বছরের বেশি। ভরাট করতে হয় মুক্তিযোদ্ধা লেকের কিছু অংশসহ কয়েকটি জলাশয়। পরে গত বছরের ১৩ অক্টোবর ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাস্তার কাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বছরের জুনের মধ্যে কাজ শেষ করার কথা থাকলেও জুনের আগেই পর্যায়ক্রমে সড়কটি যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়। মাঝখানে ডিভাইডার বাদ দিয়ে দুই পাশে সড়কের প্রতিটির প্রশস্ততা দাঁড়ায় প্রায় সাত মিটার। ফলে ওই সড়ক যানজট মুক্ত হয়। কিন্তু গত বর্ষায় সড়কের পশ্চিম দিকের বর্ধিত অংশটি দেবে যায়।

এ পথে চলাচলকারী যানবাহনের চালক ও যাত্রীরা জানায়, রাস্তাটি বর্ধিত করার সময় তাদের চরম দুর্ভোগ পোহাতে হয়েছে। কাজ শেষ হওয়ার পর মাত্র কয়েক দিন স্বস্তিতে চলাচল করা সম্ভব হলেও আবার আগের অবস্থার সৃষ্টি হয়েছে। তবে সড়কের ঠিকাদারি প্রতিষ্ঠান এসইএইচসি জেভির মালিক আক্তার হোসেন জানান, ওই অংশে রাস্তা নির্মাণের আগে লেক ও পুকুর ভরাট করে নিতে হয়েছে। যে কারণে বন্যার সময় মাটি কিছুটা দেবে গেছে।

এ ব্যাপারে বক্তব্য নেওয়ার জন্য মানিকগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মহিবুল হক ও বিভাগীয় প্রকৌশলী গাউসুল হাসান মারুফের সঙ্গে মোবাইল ফোনে কয়েক দফা যোগাযোগের চেষ্টা করা হলেও তাঁরা দুজনের কেউ ফোন রিসিভ করেননি।


মন্তব্য