kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


সাড়ে ১২ হাত লম্বা অজগর

পাথরঘাটা

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি   

১৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



সাড়ে ১২ হাত লম্বা অজগর

বরগুনার পাথরঘাটা উপজেলার আমড়াতলা গ্রামে মাছের ঘের থেকে বন বিভাগের কর্মীরা গত সোমবার এ অজগরটি উদ্ধার করে। পরে হরিণঘাটা বনে অবমুক্ত করা হয়। ছবি : কালের কণ্ঠ

সাড়ে ১২ হাত লম্বা ও এক মণ ওজনের একটি অজগর সাপ উদ্ধার করা হয়েছে বরগুনার পাথরঘাটায়। উপজেলার আমড়াতলা গ্রামের মিরাজ শরীফের বাড়ির মাছের ঘের থেকে বন বিভাগের কর্মীরা গত সোমবার এটি উদ্ধারের পর হরিণঘাটা বনে অবমুক্ত করেন।

বন বিভাগের বোটম্যান ইউসুব হাওলাদার বলেন, গত তিন মাসে সামুদ্রিক জলোচ্ছ্বাসে পাথরঘাটার বিভিন্ন এলাকা প্লাবিত হয়। এ সময় সুন্দরবন থেকে কুমির ও অনেক সাপের সঙ্গে অজগরটিও পানিতে ভেসে আসতে পারে। এর আগেও পাথরঘাটার বিভিন্ন এলাকা থেকে কুমিরছানা ও অজগর উদ্ধার করা হয়েছে।

ঘের মালিক মিরাজ শরীফ জানান, তাঁর বাড়ির সামনে দুটি মাছের ঘের। প্রতিদিন সকালে ঘেরে খাবার দিলে প্রচুর মাছ দেখা যেত। কিন্তু ১৫ দিন ধরে ঘেরে মাছ দেখা যাচ্ছিল না। পরে মাছ চুরি হওয়ার সন্দেহে রাতে ঘেরে পাহারা বসান। রবিবার রাত ৮টার দিকে টর্চলাইটের আলোতে তিনি দেখতে পান, একটি অজগর এক ঘের থেকে অন্য ঘেরে যাচ্ছে। তখন তিনি চিৎকার দিলে লোকজন ছুটে আসে এবং সাপটি ঘেরের পানিতে চলে যায়। সোমবার সকালে ঘেরের পানি সেচে সাপটি তাঁরা ধরে ফেলেন। পরে টাইগার টিম প্রকল্পের ‘বাঘবন্ধুরা’ খবর পেয়ে পাথরঘাটা বন বিভাগের কর্মচারী ইউসুব হাওলাদার ও হারুন অর রশিদের সহযোগিতায় সাপটি উদ্ধার করেন। সাপটি দেখতে শত শত মানুষ ভিড় জমায়। মিরাজ শরীফ বলেন, ১৫ দিনে তাঁর ঘেরের কমপক্ষে এক লাখ টাকার মাছ খেয়ে ফেলেছে অজগরটি।

পাথরঘাটা বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. সোলায়মান হাওলাদার জানান, উপজেলার হরিণঘাটা বনে সোমবার দুপুর ১টায় অজগরটি অবমুক্ত করা হয়।


মন্তব্য