kalerkantho


মানিকগঞ্জে সাত উপজেলা ও দুই পৌর বিএনপির কমিটি গঠন

এক পক্ষের প্রত্যাখ্যান

মানিকগঞ্জ প্রতিনিধি   

১২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



মানিকগঞ্জের সাতটি উপজেলা ও দুটি পৌরসভার আংশিক কমিটি ঘোষণা করেছে জেলা বিএনপি। গতকাল শনিবার জেলা সভাপতি আফরোজা খানম রিতা এই কমিটি ঘোষণা করেন। তবে কমিটিকে অবৈধভাবে গঠন করার অভিযোগ তুলে প্রত্যাখ্যান করেছে একাংশ।

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের স্বাধীনতা পদক প্রত্যাহারের সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে গত শনিবার জেলা বিএনপি কার্যালয়ে প্রতিবাদ সভার আয়োজন করা হয়। সভাশেষে সভাপতি কমিটি ঘোষণা করেন। তবে কমিটিতে কেবল সভাপতি, সহসভাপতি, সাধারণ সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক পদগুলো পূরণ করা হয়েছে। জেলা বিএনপির পক্ষ থেকে প্রেস বিজ্ঞপ্তি দিয়ে এই কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। প্রেস বিজ্ঞপ্তি অনুযায়ী জেলা কমিটির ১৬ সদস্যের মধ্যে মাত্র ছয়জন উপস্থিত ছিলেন। অনুপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদকসহ ৯ জন।

সদ্য ঘোষিত উপজেলা এবং পৌর কমিটিকে অবৈধভাবে গঠন করা হয়েছে বলে দাবি করেছেন অনুপস্থিত সদস্যরা। জেলা বিএনপির সহসভাপতি জামিলুর রশিদ খান বলেন, ‘এটা বিএনপির কমিটি হয়নি। এটা হয়েছে সভাপতি রিতা কমিটি। ’ তিনি আরো বলেন, ‘নিয়ম অনুযায়ী উপজেলা এবং পৌর কমিটি গঠন করতে হলে এজেন্ডা দিয়ে জেলা কমিটির সভা ডাকতে হবে। আলাপ-আলোচনার মাধ্যমে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নিয়ে গঠন করতে হবে কমিটি। কিন্তু এর কিছুই করা হয়নি। ’

জেলা কমিটির কৃষিবিষয়ক সম্পাদক খন্দকার আকবর হোসেন বাবলু কমিটি প্রত্যাখ্যান করে বলেন, ‘নিজের লোক দিয়ে কমিটি গঠন করে জেলা কমিটিতে তার অবস্থান পাকাপোক্ত করার জন্য স্বৈরাচারী পদ্ধতি বেছে নিয়েছেন। ’

উল্লেখ্য, বর্তমানে মানিকগঞ্জ জেলা বিএনপির কমিটি ১৬ সদস্য নিয়ে গঠিত হয় ২০১৩ সালের ৮ জুন। এখন পর্যন্ত পূর্ণাঙ্গ কমিটি গঠন করা সম্ভব হয়নি। জেলা বিএনপি বর্তমানে সভাপতি আফরোজা খানম রিতা ও সাধারণ সম্পাদক মাঈনুল ইসলাম শান্তর নামে দুই ভাগে বিভক্ত। এ ছাড়াও আরো একটি পক্ষ রয়েছে।


মন্তব্য