kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


বকেয়াসহ ঈদ বোনাসের দাবিতে আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



আশুলিয়া শিল্পাঞ্চলের একটি তৈরি পোশাক কারখানার ছাঁটাই করা শতাধিক শ্রমিক চার মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে মানববন্ধন, বিক্ষোভ মিছিল, সমাবেশ এবং অবস্থান কর্মসূচি পালন করেছে।

গতকাল বুধবার দুপুরে শিল্পাঞ্চলের পল্লী বিদ্যুৎ বাসস্ট্যান্ড এলাকার আরএন গার্মেন্ট লিমিটেডের শ্রমিকরা লাল পতাকা হাতে নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাইপাইল এলাকায় মানববন্ধন ও সমাবেশ করে।

ছাঁটাই হওয়া শ্রমিক শারমিন বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে সংহতি প্রকাশ করে বক্তব্য দেন গার্মেন্ট শ্রমিক ফ্রন্ট, সাভার-আশুলিয়া-ধামরাই শিল্পাঞ্চল কমিটির সভাপতি সৌমিত্র কুমার দাশ ও সাধারণ সম্পাদক আনিসুর রহমান। ছাঁটাই হওয়া শ্রমিকদের মধ্যে ইসমাইল হোসেন ঠাণ্ডু, ফরিদুল ইসলাম প্রমুখ বক্তব্য দেন। পরে শ্রমিকরা আশুলিয়া প্রেস ক্লাবের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে কারখানার সামনে অবস্থান নেয়।

এ সময় শিল্প পুলিশ ও কারখানা ভবনের মালিকের আশ্বাসের পরিপ্রেক্ষিতে তারা অবস্থান কর্মসূচি প্রত্যাহার করে নেয়। তবে দাবি মানা না হলে আজ বৃহস্পতিবার থেকে লাগাতার আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেয় শ্রমিকরা।

এ ব্যাপারে বক্তব্য নেওয়ার মতো কারখানায় কাউকে পাওয়া যায়নি। তবে আশুলিয়া শিল্প পুলিশ-১ সাভার-আশুলিয়া জোনের ইন্সপেক্টর আমজাদ হোসেন জানান, কারখানার মালিক পলাতক থাকায় শ্রমিকদের ভাগ্য অনিশ্চিত হয়ে পড়েছে। তবে তাঁরা শ্রমিকদের পাওনা আদায় করিয়ে দেওয়ার জন্য সাধ্যমতো চেষ্টা করে যাচ্ছেন। এ ছাড়া কারখানাটি বিজিএমইএর সদস্য না হওয়ায় মালিকের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া যাচ্ছে না বলেও তিনি জানান।


মন্তব্য