kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


ফতুল্লায় প্রকৌশলীর মৃত্যুকে কেন্দ্র করে কারখানায় অসন্তোষ

নারায়ণগঞ্জ প্রতিনিধি   

৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



নারায়ণগঞ্জের ফতুল্লায় একটি কারখানায় এক সহকারী প্রকৌশলীর মৃত্যুকে কেন্দ্র করে গতকাল বুধবার সকালে শ্রমিকরা কর্মবিরতি পালনের পাশাপাশি বিক্ষোভ করেছে। এদিকে ফতুল্লার দাপা এলাকায় একটি নির্মাণাধীন কারখানায় বিদ্যুত্স্পৃষ্ট হয়ে দুই শ্রমিক আহত হয়েছেন।

আশঙ্কাজনক অবস্থায় তাঁদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

ঘটনাস্থল পরিদর্শন করা ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্ট ওয়ার্কার্স নারায়ণগঞ্জ জেলা শাখার সভাপতি শাহাদাৎ হোসেন সেন্টু জানান, মঙ্গলবার দুপুরে মধ্যাহ্নভোজের বিরতির সময় কারখানাটির সহকারী প্রকৌশলী হেমায়েতুল ইসলাম হৃদরোগে আক্রান্ত হন। কারখানাটির অ্যাম্বুল্যান্সটি বিকল থাকায় তাঁকে ব্যাটারিচালিত অটোরিকশায় করে প্রথমে শহরের খানপুরের ৩০০ শয্যা হাসপাতাল ও পরে ঢাকায় ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়। পরে সন্ধ্যায় তিনি মারা যান। এদিকে কর্তৃপক্ষের অবহেলার কারণে সহকারী প্রকৌশলী হেমায়েতের মৃত্যু হয়েছে, এমন খবর ছড়িয়ে পড়লে গতকাল বুধবার সকাল থেকে শ্রমিকরা কর্মবিরতি পালনের পাশাপাশি বিক্ষোভ করতে থাকে।

এদিকে বুধবার সকালে ফতুল্লার দাপা এলাকার ইস্ট এশিয়ান কক্স প্রাইভেট লিমিটেড নামের একটি নির্মাণাধীন কারখানায় বিদ্যুত্স্পৃষ্ট হয়ে বাশার ও মানিক নামের দুই শ্রমিক আহত হয়েছেন। আশঙ্কাজনক অবস্থায় প্রথমে তাঁদের শহরের খানপুরে ৩০০ শয্যা হাসপাতালে নেওয়া হয়। পরে সেখান থেকে তাঁদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

নারায়ণগঞ্জ শিল্প পুলিশ-৪-এর পুলিশ সুপার সানা শামীনূর রহমান জানান, প্যারাডাইস কেবলস কারখানার ভেতরে গুজব ছড়িয়ে পরিস্থিতি ঘোলাটে করার চেষ্টা করা হয়েছে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। আর নির্মাণাধীন ইস্ট এশিয়ান কারখানায় পুলিশ পাঠানো হয়েছে।

চারটি পশুর হাটের রি-টেন্ডার সম্পন্ন

নারায়ণগঞ্জ সদরের আলীগঞ্জসহ চারটি পশুর হাটের রি-টেন্ডার শান্তিপূর্ণভাবেই সম্পন্ন হয়েছে। গতকাল বুধবার বিকেলে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিস কক্ষে উপজেলা প্রশাসনের টেন্ডার কমিটি ও শিডিউল দাখিলকারীদের উপস্থিতিতে দরপত্র বাক্স খোলা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আফরোজা আক্তার জানান, আলীগঞ্জ পশুর হাটের সর্বোচ্চ ৩৪ লাখ ৫১ হাজার টাকার দর দেন জাতীয় শ্রমিক লীগের শ্রমিক কল্যাণ ও উন্নয়নবিষয়ক সম্পাদক কাউসার আহম্মেদ পলাশ। অন্য দুজন দরদাতা হলেন আরিফুল ইসলাম ১৬ লাখ ও আবুল হোসেন ১০ লাখ টাকা। গত বছর এই হাটের দর ছিল ৩৪ লাখ ৫০ হাজার টাকা। আলীরটেকে আমান মার্কেটসংলগ্ন খালি জায়গা পশুর হাটের জন্য শাহীন সরকার সর্বোচ্চ ২৪ হাজার টাকা দর দিয়েছেন। বক্তাবলীতে রামনগর বিসমিল্লাহ মার্কেটসংলগ্ন খালি জায়গার পশুর হাটটির সর্বোচ্চ দর ৪২ হাজার টাকা দেন মিছির আলী। আর চরবয়াগাদী মোশারফ মিয়ার মালিকানাধীন জায়গায় পশুর হাটের জন্য ১২ হাজার টাকা দর দাখিল করেন মাহমুদ মেম্বার।


মন্তব্য