kalerkantho


ভ্রাম্যমাণ আদালত

মাদক কারবারিসহ পাঁচজনের জেল

২৫ ব্যক্তি, প্রতিষ্ঠান ও যানবাহনকে জরিমানা

প্রিয় দেশ ডেস্ক   

৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



চার জেলায় মাদক কারবার, বাল্যবিয়ে পড়ানোসহ বিভিন্ন অভিযোগে পাঁচজনকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। আরো পাঁচ জেলায় ১৮ ব্যক্তি, প্রতিষ্ঠান ও সাতটি যানবাহনকে জরিমানা করা হয়েছে। সোমবার সন্ধ্যায় ও গতকাল মঙ্গলবার এসব আদালত পরিচালনা করা হয়। কালের কণ্ঠ’র নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর :

গাইবান্ধা : মাদক কারবারের অভিযোগে সুন্দরগঞ্জ উপজেলার খামার ধুবনি গ্রামের নুলু রবিদাসকে ১০ দিনের ও কালীর খামার গ্রামের খোরশেদ আলমকে পাঁচ দিনের বিনা শ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। গতকাল ইউএনও হাবিবুল আলমের ভ্রাম্যমাণ আদালত এ রায় দেন। এর আগে ২০ লিটার চোলাই মদ ও ২০০ লিটার মদ তৈরির কাঁচামালসহ ওই দুজনকে আটক করা হয়।

মেহেরপুর : গাংনীতে সোমবার সন্ধ্যায় বাল্যবিয়ে পড়ানোর অপরাধে আব্দুল কাইয়ুম (৪৫) নামের একজনকে তিন দিনের কারাদণ্ড দিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম জামাল আহমেদের ভ্রাম্যমাণ আদালত। আব্দুল কাইয়ূম উপজেলার পীরতলা গ্রামের বাসিন্দা ও পীরতলা মধ্যপাড়া জামে মসজিদের ইমাম।

ব্রাহ্মণবাড়িয়া : এক স্কুল ছাত্রীকে উত্ত্যক্ত করার দায়ে নবীনগর উপজেলার হরিপুর গ্রামের জমির আলীর ছেলে মো. রাজীবকে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। সোমবার দুপুরে ইউএনও মোহাম্মদ আজিজুল ইসলাম ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। সূত্র জানায়, রাজীব এক স্কুল ছাত্রীকে প্রায়ই উত্ত্যক্ত করত।

সোমবার সে ওই ছাত্রীকে উত্ত্যক্ত করার পাশাপাশি শ্লীলতাহানির চেষ্টা চালালে পুলিশ তাকে আটক করে।

ফরিদপুর : বোয়ালমারী উপজেলার বাজারে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে বাধা দেওয়ায় ব্যবসায়ী গোপাল অধিকারীকে সাত দিনের কারাদণ্ড এবং তাঁর দোকানে মেয়াদোত্তীর্ণ মালপত্র রাখার দায়ে ৩০ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়। গতকাল ইউএনও মু. খায়রুজ্জামনের নেতৃত্বে আদালত পরিচালিত হয়। একই আদালত ওজনে কম দেওয়ার অভিযোগে ওই বাজারের যমুনা স্টোর, মহামায়া স্টোর ও কুণ্ডু স্টোরকে ৫৫ হাজার টাকা এবং নোংরা পরিবেশ ও প্যাকেটের গায়ে মেয়াদ উল্লেখ না থাকায় নাসির বেকারি ও আরিফ বেকারিকে ৪৫ হাজার, নোংরা পরিবেশ থাকায় শুকতারা, ইসলামিয়া হোটেল, মাংস বিক্রেতা বাবু ও ফজলুর রহমানকে ৯ হাজার ৫০০ টাকা জরিমানা করেন।

লক্ষ্মীপুর : মেডিসিন বিশেষজ্ঞ ও সার্জন চিকিৎসক না হয়েও তা দাবি করার অভিযোগে লক্ষ্মীপুরে দুজনকে আড়াই লাখ টাকা জরিমানা করা হয়েছে। সোমবার রাতে ইউএনও মোহাম্মদ নুরুজ্জামানের ভ্রাম্যমাণ আদালত এ জরিমানা করেন। জরিমানাপ্রাপ্তরা হলেন চন্দ্রগঞ্জ বাজারের দুলাল মজুমদার ও শহীদ উল্লাহ স্বপন।

হবিগঞ্জ : ড্রাইভিং লাইসেন্স ও সঠিক কাগজপত্র না থাকায় এবং ট্রাকে অতিরিক্ত মাল বোঝাই করায় শায়েস্তাগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়কে সাতটি যানবাহনকে তিন হাজার ৫০০ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মিজান এ অভিযান পরিচালনা করেন।

সুনামগঞ্জ : জুয়া খেলার অভিযোগে জগন্নাথপুর উপজেলায় গতকাল তিনজনকে ১০০ টাকা করে জরিমানা করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী আরিফুর রহমানের ভ্রাম্যমাণ আদালত। অর্থদণ্ডপ্রাপ্তরা হলেন রানীনগর গ্রামের মনাই বিশ্বাস, লিঠু মিয়া ও গন্ধবপুর গ্রামের গয়াছ মিয়া।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) : গতকাল ঈশ্বরগঞ্জের বিভিন্ন বাজারের চার ব্যবসাপ্রতিষ্ঠানকে ৫৮ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহফুজুল আলম মাসুমের ভ্রাম্যমাণ আদালত। অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য উৎপাদন, মেয়াদোত্তীর্ণ খাদ্যদ্রব্য বিক্রি, মূল্যতালিকা না থাকা ও বিষাক্ত রং মেশানোর দায়ে এ জরিমানা করা হয়। প্রতিষ্ঠানগুলো হলো চরনিখলা এলাকার সোহাগ বেকারি, মধ্যবাজারের কামাল হোটেল, উত্তমের হোটেল ও রুহুল আমীনের মুদি দোকান।


মন্তব্য