kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


কক্সবাজারে কর্মশালায় বক্তারা

গাছই পারে বিশ্বকে পরিবেশবান্ধব রাখতে

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার   

৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



বিশ্বজুড়ে ক্রমবর্ধমান উষ্ণতা বৃদ্ধি ঠেকাতে গাছ লাগানোর বিকল্প নেই। একমাত্র গাছই পারে বিশ্বকে পরিবেশবান্ধব রাখতে।

এ জন্য বনজ সম্পদ বাড়ানোর ব্যাপারে অধিকতর গণসচেতনতা সৃষ্টির তাগিদ উঠেছে গতকাল রবিবার কক্সবাজারে অনুষ্ঠিত এক কর্মশালায়। ‘জলবায়ুসহিঞ্চু অংশগ্রহণমূলক বনায়ন প্রকল্পের অভিজ্ঞতা বিনিময়’ শীর্ষক দিনব্যাপী এ কর্মশালায় দরিদ্র জনগোষ্ঠীকে বনায়নে সম্পৃক্ত করে বনাঞ্চল রক্ষার ওপর গুরুত্বারোপ করা হয়।

কক্সবাজারের একটি তারকা হোটেলে বন বিভাগ, আরণ্যক ফাউন্ডেশন ও ইপসা আয়োজিত এ কর্মশালার উদ্বোধন করেন কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন। কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. আলী কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় প্রধান আলোচক ছিলেন আরণ্যক ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ফরিদ উদ্দিন আহমেদ। অন্যদের মধ্যে বক্তব্য দেন কক্সবাজার উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা কেরামত আলী মল্লিক, আরণ্যক সমন্বয়কারী আবু হেনা মোস্তফা কামাল, ইপসার মাহবুবুর রহমান প্রমুখ।

কর্মশালায় তথ্য প্রকাশ করে বলা হয়, প্রকল্পের আওতায় বন বিভাগ জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশের ৯টি জেলা যথাক্রমে বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, চট্টগ্রাম ও কক্সবাজারের দরিদ্র জনগোষ্ঠীকে সম্পৃক্ত করার পদক্ষেপ নেওয়া হয়।

কর্মশালায় কক্সবাজারের বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, বনকর্মী, গণমাধ্যমকর্মী ও এনজিওকর্মীরা অংশ নেন। কর্মশালায় অংশগ্রহণকারীরা জলবায়ু পরিবর্তনের ঝুঁকি কমাতে প্রকল্পের মেয়াদ আগামী ডিসেম্বরের পরও বাড়ানোর দাবি জানান।


মন্তব্য