kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


দেশজুড়ে শিক্ষাপ্রতিষ্ঠানে মানববন্ধন শোভাযাত্রা

‘জঙ্গিবাদ রুখে দাও’

প্রিয় দেশ ডেস্ক   

৪ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



‘জঙ্গিবাদ রুখে দাও’

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী কর্মসূচির অংশ হিসেবে গতকাল বগুড়ার বাংলাদেশ ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (বিআইআইটি) শহরের শেরপুর রোডে মানববন্ধন করে। ছবি : কালের কণ্ঠ

শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের আয়োজনে গতকাল শনিবার দেশজুড়ে সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী মানববন্ধন, সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। কর্মসূচিতে বক্তারা বলেন, কোনো ধর্ম কাউকে হত্যার অনুমতি দেয়নি।

শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে না পারলে জঙ্গিবাদ রোখা যাবে না। বক্তারা শিক্ষার্থীদের প্রতি অভিভাবকদের আরো যত্নশীল হওয়ার আহ্বান জানান। প্রতিনিয়ত তাদের খোঁজ-খবর নেওয়ার পরামর্শ দেন, যাতে তারা জঙ্গি ও সন্ত্রাসবাদে জড়িয়ে না পড়ে। প্রতিনিধিদের পাঠানো খবর :

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) : সকালে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে আলোচনা সভা হয়। বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. সচ্চিদানন্দ দাস চৌধুরীর সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন ও বক্তব্য দেন ভারপ্রাপ্ত উপাচার্য ড. মো. জসিমউদ্দিন খান, অধ্যাপক ড. মো. মঞ্জুরুল আলম, মো. আবদুর রশীদ, সিদ্দিকুর রহমান, বাকৃবি শিক্ষক সমিতির সভাপতি মো. ছোলায়মান আলী ফকির, প্রক্টর এ কে এম জাকির হোসেন, ভারপ্রাপ্ত রেজিস্টার সাইফুল ইসলাম। শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন ছাত্রসংগঠনের নেতারাও উপস্থিত ছিলেন।

সাভার (ঢাকা) : সাভার সরকারি কলেজ প্রাঙ্গণে সকালে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন অধ্যক্ষ ইলিয়াস খান। বক্তব্য দেন স্থানীয় সংসদ সদস্য এনামুর রহমান, ঢাকা জেলা পরিষদের প্রশাসক হাসিনা দৌলা এবং সাভার পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগ সভাপতি আব্দুল গণি। এ ছাড়া কলেজের শিক্ষক, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, মসজিদের ইমাম, স্থানীয় রাজনৈতিক নেতা, মুক্তিযোদ্ধা, সাংবাদিক, অভিভাবক ও শিক্ষার্থীরা আলোচনা সভায় অংশ নেয়। সভায় জঙ্গিবাদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করা হয়। জঙ্গিবাদ ও সন্ত্রাসকে সামাজিক ব্যাধি উল্লেখ করে নৈতিক শিক্ষা ও মুক্তিযুদ্ধের আদর্শকে ছড়িয়ে দিতে সবার প্রতি আহ্বান জানান বক্তারা। পরিবারগুলোতে সামাজিক বন্ধন দৃঢ় করার ওপরও গুরুত্বারোপ করা হয়।

মুন্সীগঞ্জ : জেলার প্রতিটি মাধ্যমিক বিদ্যালয় ও কলেজে সমাবেশে শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও সর্বস্তরের মানুষ অংশ নেয়। লৌহজং কলেজে সামাবেশে অংশ নেন নৌমন্ত্রী শাহজাহান খান, সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলি, জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদল, পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম, উপজেলা চেয়ারম্যান ওসমান গনি তালুকদার এবং ইউএনও মোহাম্মদ খালেকুজ্জামান। মুন্সীগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউটের সমাবেশে অংশ নেন সংসদ সদস্য মৃণাল কান্দি দাস, অধ্যক্ষ নিহার রঞ্জন দাস, মিরকাদিম পৌর মেয়র শহিদুল ইসলাম শাহিন ও অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান। সরকারি হরগঙ্গা কলেজে সমাবেশে অধ্যক্ষ মীর মাহফুজুল হক, মুন্সীগঞ্জ পৌর মেয়র ফয়সাল বিপ্লব ও উপাধ্যক্ষ সাহেদুল কবির প্রমুখ অংশ নেন। প্রফেসর ড. ইয়াজউদ্দিন আহম্মেদ রেসিডেন্সিয়াল মডেল কলেজে সমাবেশে নেতৃত্ব দেন অধ্যক্ষ গাজী মো. তাওহিদুজ্জামান। টঙ্গীবাড়ি উপজেলার রানা সফিউল্লাহ কলেজে অধ্যক্ষ সুখেন চন্দ্র ব্যানার্জির নেতৃত্বে সমাবেশ হয়। বালিগাঁও উচ্চ বিদ্যালয়ে বিশাল সমাবেশে অংশ নেন ইউএনও সহিদুল হক পাটোয়ারী, টঙ্গীবাড়ি থানার ওসি আলমগীর হোসেন ও বীর মুক্তিযোদ্ধা মোফাজ্জল হোসেন কমান্ডার।

নারায়ণগঞ্জ : শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক ও ছাত্রলীগের নেতাকর্মীদের নিয়ে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদবিরোধী শোভাযাত্রা এবং আলোচনা সভা করেছে নারায়ণগঞ্জ সরকারি তোলারাম কলেজ। অধ্যক্ষ মধুমিতা চক্রবর্তীর সভাপতিত্বে সভায় বক্তব্য দেন মহানগর আওয়ামী লীগের সহসভাপতি মুক্তিযুদ্ধকালীন কমান্ডার গোপীনাথ দাস, উপাধক্ষ্য বদরুল আলম, আলী আহম্মদ, জীবন কৃষ্ণ মোদক, মহানগর ছাত্রলীগের আহ্বায়ক তোলারাম কলেজ ছাত্রলীগ সভাপতি হাবিবুর রহমান রিয়াদ, অভিভাবক ও শিক্ষার্থীরা। ছাত্রলীগ নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন আসাদুজ্জামান আসাদ, তামিম ইসলাম জয়, ফাহিম আহম্মেদ, পিয়াস, রাব্বি, সভ্য, মেহেদী হাসান, ফরহাদ হোসেন, প্রিন্স মাহামুদ, আরিফ হোসেন, জামান, জয় দত্ত, সজীব, তোফা, পরশ প্রমুখ।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : রূপগঞ্জে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শোভাযাত্রা ও আলোচনা সভা হয়েছে। গোলাকান্দাইল মজিবুর রহমান ভূঁইয়া উচ্চ বিদ্যালয়ে সভায় অংশ নেন রিনা আক্তার, সাত্তার চৌধুরী, আলী আকবর, চান মিয়া, সাংবাদিক নিজাম উদ্দিন, মীর শফিকুল ইসলাম প্রমুখ। দেবই কাজীরবাগ আলিম মাদ্রাসার উদ্যোগে শোভাযাত্রায় অংশ নেন আব্দুল কাইয়ুম বঙ্গবাসী, অধ্যক্ষ নজরুল ইসলাম রাজ, মুক্তিযোদ্ধা সামসুজ্জামান, এ কে এম তমিজ উদ্দিন রাজ, আব্দুল বাতেন, আব্দুল হক, শফিকুর রহমান মামুন, আব্দুল আউয়াল, অধ্যক্ষ আব্দুল মজিদ মোল্লা, আলতাফ হোসেন প্রমুখ। এ ছাড়া গোবিন্দপুর দাখিল মাদ্রাসা, কালাদি শাহাজুদ্দিন জামিয়া ইসলামিয়া ফাজিল মাদ্রাসা, কাঞ্চন ভারচ চন্দ্র উচ্চ বিদ্যালয় ও আহম্মদিয়া ইসলামিয়া ফাজিল মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থীরা শোভাযাত্রা ও আলোচনা সভা করে।

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) : সোনারগাঁ জিআর মডেল স্কুল অ্যান্ড কলেজে আলোচনা সভা হয়। বক্তব্য দেন অধ্যক্ষ সুলতান মিয়া, মোহাম্মদ আলী, নিগার সুলতানা, মনিরুজ্জামান, নজরুল ইসলাম, মজিবুর রহমান, মোশারফ হোসেন, অলক কুমার সাহা, সোহরাব উদ্দিন, মোতালেব হোসেন প্রমুখ। উপস্থিত ছিলেন ফরিদা ইয়াসমিন, গোলাম মর্তুজা কাজল, নুরুল হক, মহিবুর রহমান, জাকির আহম্মেদ, জানে আলম দীপু, ফাতেমা আক্তার, মনিরা আক্তার, নাজমুল আলমসহ প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও অভিভাবকরা।


মন্তব্য