kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


সাভারে শ্রমিক সমাবেশ

ঈদের আগে বকেয়া বেতন-ভাতা দাবি

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ঈদের আগে বকেয়া বেতন-ভাতা ও ঈদ বোনাস পরিশোধ, শ্রমিক ছাটাই ও নির্যাতন বন্ধের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে। বাংলাদেশ গার্মেন্ট ও শিল্প শ্রমিক ফেডারেশনের উদ্যোগে গতকাল বৃহস্পতিবার দুপুরে সাভার বাজার বাস স্ট্যান্ডে ধসে পড়া রানা প্লাজার সামনে এ সমাবেশ হয়েছে।

বিক্ষোভ মিছিলটি বাজার বাসস্ট্যান্ডে ঢাকা-আরিচা মহাসড়ক প্রদক্ষিণ করে ফেডারেশন অফিসের সামনে গিয়ে শেষ হয়। সমাবেশ ও বিক্ষোভ মিছিলে সভাপতিত্ব করেন ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি রফিকুল ইসলাম সুজন। সভায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় সহসভাপতি সুমাইয়া ইসলাম, সহসাধারণ সম্পাদক আব্বাস উদ্দিন প্রমুখ। এ ছাড়া সমাবেশে উপস্থিত ছিলেন শ্রমিক নেতা জসিম উদ্দিন, ফরিদুল ইসলাম, ইসমাইল হোসেন, মোতালেব হোসেন প্রমুখ।

বক্তারা বলেন, ঈদের আগে শ্রমিক কর্মচারীদের বকেয়া বেতন-ভাতা ও ঈদ বোনাস পরিশোধ করতে হবে। শ্রমিক ছাটাই ও নির্যাতন বন্ধ করতে হবে। বক্তারা আরো বলেন, শ্রমিক ছাটাই-নির্যাতন দিন দিন বেড়ে চলছে। শ্রমিকদের বিনা কারণে প্রতিনিয়ত ছাটাই করা হচ্ছে। সাভারের কলমার জিনজিরা এলাকায় অবস্থিত সিপিএম কম্পোজিট নিট প্রাইভেট লিমিটেডের চার শতাধিক শ্রমিকের বেতন-ভাতা পরিশোধ না করে কর্তৃপক্ষ কারখানা বন্ধ ঘোষণা করেছে। এর তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়ে বক্তারা বকেয়া বেতন-ভাতা ও ঈদ বোনাস পরিশোধের দাবি জানিয়েছেন। আশুলিয়া পল্লী বিদ্যুৎ এলাকায় আরএন গার্মেন্ট লিমিটেডের ৫৬ জন শ্রমিককে বেআইনিভাবে বেতন-ভাতা পরিশোধ না করে চাকরিচ্যুত করা হয়েছে।


মন্তব্য