kalerkantho


বন বিভাগের অবৈধ স্থাপনা উচ্ছেদে বাধা

চকরিয়ায় দখলদারদের হামলায় আহত ৬

চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি   

৩১ মার্চ, ২০১৬ ০০:০০



কক্সবাজারের চকরিয়ায় সংরক্ষিত বনাঞ্চল থেকে অবৈধ বসতি উচ্ছেদ করতে গেলে দখলদারদের হামলায় বন বিভাগের ছয়জন কর্মকর্তা-কর্মচারী আহত হয়েছেন। আহতদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

গতকাল বুধবার সকালে চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের নিয়ন্ত্রণাধীন চুনতি বন্য প্রাণী অভয়ারণ্যের হারবাং বনবিটের উত্তর হারবাং আজিজনগর এলাকায় সংরক্ষিত বনভূমিতে ওই ঘটনা ঘটে।

হামলায় আহত চুনতি বন্য প্রাণী অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তা মো. শহীদুল আলম সরকার জানান, সংরক্ষিত বনভূমি দখল করে নির্মিত অবৈধ বসতি উচ্ছেদ করতে গেলে বন কর্মকর্তা-কর্মচারীদের ওপর হামলা চালায় দখলবাজরা। তাতে নেতৃত্ব দেয় দখলবাজ আবুল কালাম, আবদুর রশিদসহ অর্ধশতাধিক ব্যক্তি। এ সময় হামলায় তিনিসহ ছয়জন আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বন বিভাগের কর্মীরা ১৩ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। অভিযানের সময় অন্তত ৪০টি অবৈধ বসতি উচ্ছেদ করা হয়েছে। তিনি আরো জানান, একপর্যায়ে বনপ্রহরী মো. এরশাদ আলীকে অস্ত্রসহ অপহরণ করে নিয়ে যায় দখলবাজরা। পরে অভিযান চালিয়ে তাঁকে উদ্ধার করে বনকর্মীরা। এ ঘটনায় দখলবাজদের বিরুদ্ধে মামলা করা হবে বলে তিনি জানান।

চকরিয়া থানার ওসি মো. জহিরুল ইসলাম খান বলেন, এ বিষয়ে মামলা করা হলে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

স্কুল ছাত্রীকে অপহরণের চেষ্টা, হামলায় আহত ৬ : এদিকে চকরিয়ায় সপ্তম শ্রেণিতে পড়ুয়া এক ছাত্রীকে অপহরণের সময় বাধা দেওয়ায় বখাটেদের হামলায় ওই পরিবারের ছয়জন আহত হয়েছে। তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। গতকাল বুধবার সকালে উপজেলার পূর্ব বড় ভেওলা ইউনিয়নের কদ্দাচোরা নয়াপাড়া গ্রামে ওই ঘটনা ঘটে। ঘটনার শিকার স্কুল ছাত্রীর মা বলেন, ‘গ্রামসর্দার নুরুল হকের বখাটে ছেলে মো. করিম ও তার সাঙ্গপাঙ্গরা স্কুলে যাওয়ার পথে তাঁর মেয়েকে প্রায়ই উত্ত্যক্ত করত। এমনকি বিভিন্ন সময় মেয়ের কাছ থেকে বই কেড়ে নিয়ে স্থানীয় ছড়ায় ফেলেও দিত। বিষয়টি বখাটে করিমের বাবা গ্রামসর্দার নুরুল হককে জানালে সে আরো ক্ষিপ্ত হয়ে আজ (গতকাল) সকালে ধারালো অস্ত্রশস্ত্রসহ সাঙ্গপাঙ্গ নিয়ে বাড়িতে হামলা চালায়। এ সময় বাড়ির জিনিসপত্র তছনছ করার পাশাপাশি তাঁর মেয়েকে অপহরণের চেষ্টা চালায়। তাতে বাধা দিলে তাঁর মেয়েসহ পরিবারের ছয়জনকে কুপিয়ে জখম করে।


মন্তব্য