kalerkantho


সুন্দরবনের অভয়ারণ্য এলাকায় মাছ শিকার

চার বনরক্ষী বরখাস্ত

বাগেরহাট প্রতিনিধি   

৩১ মার্চ, ২০১৬ ০০:০০



সুন্দরবনের কটকা অভয়ারণ্য এলাকায় জেলেরা মাছ শিকার করায় দায়িত্বে অবহেলার অভিযোগে চার বনরক্ষীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বিভাগীয় বন কর্মকর্তা ওই চার বনরক্ষীর বিরুদ্ধে এ শাস্তিমূলক ব্যবস্থা নেন। গতকাল বুধবার তাঁরা কর্মস্থল ছেড়ে গেছেন।

যে চারজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে, তাঁরা হচ্ছেন, বনরক্ষী মো. সবুর মোল্লা, নৌকার মাঝি মো. নাসির উদ্দিন, মোশারেফ হোসেন ও মো. আনিসুর রহমান। তাঁরা সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জের কটকা অভয়ারণ্য এলাকায় কর্মরত ছিলেন।

একটি সূত্র জানায়, ইউনেসকোর একটি প্রতিনিধিদল গত ২৩ থেকে ২৫ মার্চ সুন্দরবন পরিদর্শনে এসে কটকা অভয়ারণ্য এলাকায় জাল দিয়ে জেলেদের মাছ শিকার করতে দেখে বিস্ময় প্রকাশ করে। এর পরিপ্রেক্ষিতে গত রবিবার সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম ওই চার বনরক্ষীকে সাময়িক বরখাস্ত করার নির্দেশ দেন।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম জানান, সুন্দরবনের কটকা অভয়ারণ্য এলাকায় মাছ ধরা নিষিদ্ধ। কিন্তু কয়েকজন জেলে নিষেধাজ্ঞা অমান্য করে ওই এলাকায় জাল দিয়ে মাছ শিকার করে। এ কারণে চার বনরক্ষীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এ ছাড়া তাঁদের বিরুদ্ধে বিভাগীয় মামলারও প্রস্তুতি চলছে।

অভিযোগ রয়েছে, কোনো কোনো বনরক্ষী আর্থিক সুবিধা নিয়ে সুন্দরবনের অভয়ারণ্য এলাকায় জেলেদের মাছ শিকারের সুযোগ দিয়ে থাকেন।


মন্তব্য