kalerkantho


চার ঘাটের দুটিই বন্ধ তিন ফেরি বিকল

দৌলতদিয়ায় ট্রাকের সারি

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি   

৩০ মার্চ, ২০১৬ ০০:০০



দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরির সংকট কাটেনি। পাশাপাশি দৌলতদিয়ায় চারটি ফেরিঘাটের মধ্যে দুটি ঘাট বন্ধ থাকায় স্বাভাবিক পারাপার ব্যাহত হচ্ছে।

ফলে নদীপার হতে আসা গাড়িগুলো ফেরির নাগাল পেতে ঘণ্টার পর ঘণ্টা ঘাটেই আটকে থাকছে। মঙ্গলবার দৌলতদিয়া ঘাটে আটকা পড়ে পণ্যবাহী শত শত ট্রাক। এতে ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে দৌলতদিয়া-খুলনা মহাসড়কের গোয়ালন্দ ফিডমিল পর্যন্ত সাড়ে চার কিলোমিটার রাস্তায় ট্রাকের দীর্ঘ সারি সৃষ্টি হয়।

বিআইডাব্লিউটিসির দৌলতদিয়া ঘাট অফিস সূত্রে জানা যায়, দৌলতদিয়া-পাটুরিয়া একটি গুরুত্বপূর্ণ নৌপথ। প্রতিদিন এ পথে তিন সহস্রাধিক গাড়িসহ হাজার হাজার যাত্রী ফেরিতে নদী পারাপার হয়। ফলে এ নৌপথে কমপক্ষে ১২টি রো রো (বড়) ফেরি সার্বক্ষণিক সচল রাখা প্রয়োজন। অথচ বর্তমান সেখানে বড় ফেরি রয়েছে মাত্র সাতটি। এর মধ্যে বীরশ্রেষ্ঠ মতিউর রহমান ও খানজাহান আলী নামের দুটি রো রো (বড়) ফেরি এবং মাধবীলতা নামের অন্য একটি ইউটিলিটি ফেরি বিকল হয়ে আছে। মঙ্গলবার দুপুরে এ প্রতিবেদন লেখা পর্যন্ত পাটুরিয়ার ভাসমান কারখানা মধুমতিতে বিকল ওই তিন ফেরির মেরামত কাজ চলছিল।

এদিকে নদীর পারে ভাঙনের কারণে দৌলতদিয়ার ১ নম্বর ফেরিঘাট গত সোমবার বিকেল থেকে বন্ধ আছে। পাশাপাশি পন্টুন মেরামত কাজের জন্য ৩ নম্বর ঘাটটি মঙ্গলবার সকাল থেকে বন্ধ রাখা হয়। তাই ফেরি সংকটের পাশাপাশি দৌলতদিয়ায় চারটি ঘাটের দুটি ঘাট বন্ধ থাকায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে স্বাভাবিক পারাপার ব্যাহত হচ্ছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে বিআইডাব্লিউটিসির দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক মো. শফিকুল ইসলাম বলেন, ‘যাত্রীর দুর্ভোগ কমাতে বাস, মাইক্রোবাস ও প্রাইভেট কারগুলো অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে। এ কারণে দৌলতদিয়া ঘাটে পণ্যবাহী ট্রাকগুলো আটকা পড়ে আছে। ’


মন্তব্য