kalerkantho


কণ্ঠে প্রতিবাদী স্লোগান

প্রিয় দেশ ডেস্ক   

৩০ মার্চ, ২০১৬ ০০:০০



কণ্ঠে প্রতিবাদী স্লোগান

ভিক্টোরিয়া কলেজের ছাত্রী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনুর হত্যাকারীদের বিচারের দাবিতে গতকাল কুমিল্লা শহরের কান্দিরপাড়ের পূবালী চত্বরে মানববন্ধন করে সাধারণ শিক্ষার্থীরা। ছবি : কালের কণ্ঠ

কুমিল্লা সরকারি ভিক্টোরিয়া কলেজের ছাত্রী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনুর হত্যাকারীদের গ্রেপ্তার দাবিতে গতকাল মঙ্গলবারও দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন, সমাবেশ, সড়ক অবরোধ ও বিক্ষোভ করেছে শিক্ষক, শিক্ষার্থীসহ বিভিন্ন সংগঠন। এসব কর্মসূচিতে তনুর হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তির দাবি জানানো হয়। অংশগ্রহণকারীদের কণ্ঠে ছিল প্রতিবাদী স্লোগান। বক্তারা বলেন, তনু হত্যাকাণ্ডের এক সপ্তাহ পার হলেও হত্যাকারীদের গ্রেপ্তার করতে না পারা প্রশাসনের ব্যর্থতা। এর ফলে তনু হত্যার বিচার নিয়ে সংশয় বাড়ছে। নারীরা ঘরে-বাইরে কোথাও নিরাপদ নয়। অতীতের সব ঘটনার বিচার ও উপযুক্ত শাস্তি নিশ্চিত না হওয়ায় দেশে ধর্ষণ-নিপীড়ন বন্ধ হচ্ছে না। কালের কণ্ঠ’র নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর :

পিরোজপুর : পিরোজপুরের সব ছাত্রছাত্রীর ব্যানারে সকালে স্থানীয় টাউন ক্লাব রোডে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও ধর্ষকের কুশপুত্তলিকা দাহ করে স্কুল-কলেজের শিক্ষার্থীরা। বক্তব্য দেন মনিকা মণ্ডল, সালমা রহমান হেপি,  হারুন অর রশিদ, খালেদা আক্তার হেনা, মাতোয়ারা বেগম, তপন সিকদার, খালিদ আবু, এ কে আজাদ, হাসিবুল ইসলাম, রেজোয়ান স্বজন, তিথি, মৌ, মীম, রাকিবসহ বিভিন্ন সংগঠনের নেতারা।

নীলফামারী : চৌরঙ্গি মোড়ে সকালে মানববন্ধন করে জেলা ছাত্র ইউনিয়ন। জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি কমল সরকারের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন শ্রীদাম দাস, মোস্তাক আহমেদ, সেলিনা সাথী, প্রকাশ রায়, মুন্নি আক্তার, সম্পা রায়, সুবর্ণা আক্তার, তাপস রায় প্রমুখ।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় : মুক্তমঞ্চের সামনে দুপুরে মানববন্ধন ও সমাবেশ করে ময়মনসিংহের বৃহত্তর কুমিল্লা সমিতি। বক্তব্য দেন সমিতির সভাপতি মো. আবদুল মোমেন মিয়া, সাধারণ সম্পাদক সৈয়দ এহসানুর রহমান, অধ্যাপক মো. রমিজ উদ্দিন, মো. ইদ্রিস মিয়া, সুভাস চন্দ্র দাশ প্রমুখ।

ইসলামী বিশ্ববিদ্যালয় : সকালে ‘বাংলাদেশ ল ইয়ার অ্যান্ড ল’ স্টুডেন্স অ্যাসোসিয়েশন ইসলামিক ইউনিভার্সিটির আয়োজনে মানববন্ধন করা হয়। এতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রেবা মণ্ডল, অধ্যাপক শাহজাহান মণ্ডলসহ বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষক-শিক্ষার্থী অংশ নেয়।

ঝিনাইদহ : ‘নারীর প্রতি সহিংসতা বন্ধ কর’ স্লোগানে ঝিনাইদহে মানববন্ধন হয়েছে। সকালে জেলা শহরের পোস্ট অফিস মোড়ে স্বেচ্ছাসেবী সংগঠন ‘ইয়ুথ সান’ ঝিনাইদহ শাখার আয়োজনে এ কর্মসূচিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়।

গাইবান্ধা : গাইবান্ধা সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের সাধারণ ছাত্রছাত্রীদের ব্যানারে মানববন্ধন, সড়ক অবরোধ ও বিক্ষোভ করা হয়। ছাত্রলীগ কলেজ শাখার সভাপতি আসিফ সরকারের সভাপতিত্বে মানববন্ধন চলাকালে বক্তব্য দেন মোসাদ্দেক হোসেন মামুন, তৌফিকুর রহমান মিশুক, তাসনিম জাহান, মুকুট ইসলাম, রিপন মণ্ডল প্রমুখ।

ভোলা : ভোলা প্রেস ক্লাবের সামনের রাস্তায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, মানবাধিকারকর্মী, সাংস্কৃতিককর্মী ও সাংবাদিকরা মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছেন। সমাবেশে বক্তব্য দেন এম হাবিবুর রহমান, সামস উল আলম মিঠু, মনিরুল ইসলাম, ইসরাত জাহান শ্যামলী, খন্দকার আল-আমিন, শিমুল চৌধুরী, ইশতিয়াক হোসেন বাপ্পী, রিয়াজ হোসেন, আফসার শিশির প্রমুখ।

নোয়াখালী : সকালে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে সরকারি কলেজ ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের হাজারো শিক্ষার্থী। এ ছাড়া জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে মানববন্ধন করে শিক্ষার্থীরা। বিভিন্ন পেশাজীবী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন কর্মসূচিতে একাত্মতা ঘোষণা করে।

রাজবাড়ী : সকালে রাজবাড়ী জেলা মহিলা পরিষদের উদ্যোগে জেলা প্রশাসককে ও সদর থানায় স্মারকলিপি দেওয়া হয়। জেলা মহিলা পরিষদের সভাপতি লাইলি নাহার ও সাধারণ সম্পাদক ডা. পূর্নিমা দত্ত স্বাক্ষরিত স্মারকলিপি স্বরাষ্ট্র মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, রাজবাড়ীর দুজন সংসদ সদস্য, কুমিল্লা ও রাজবাড়ীর জেলা প্রশাসক, সদর থানাসহ বিভিন্ন স্থানে পাঠানো হয়েছে।

কুড়িগ্রাম : সকালে শহরের শাপলা চত্বরে কুড়িগ্রাম-রংপুর মহাসড়কে মানববন্ধনে বক্তব্য দেন গণজাগরণ মঞ্চের নেতা জ্যোতি আহমেদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট নেতা শ্যামল ভৌমিক, মহিলা পরিষদ নেত্রী বেগম রওশন আরা চৌধুরী, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ নেতা অলক সরকার, মুক্তিযোদ্ধা আব্দুল বাতেন সরকার ও দেবব্রত বকসী বুলবুল, বাসদ নেতা নজরুল ইসলাম, আওয়ামী লীগ নেতা শেখ বাবুল, রবীন্দ্র সম্মিলনী পরিষদের সুব্রতা রায়, ছাত্র ইউনিয়ন নেতা সুজন মোহন্ত, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট নেতা রুকু প্রমুখ।

মৌলভীবাজার : দুপুরে শহরের চৌমোহনায় স্বেচ্ছাসেবী সংগঠন মৌলভীবাজার সাইকেল গ্রুপের মানববন্ধনে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়। সাদিক আহমেদের সভাপতিত্বে এ সময় বক্তব্য দেন ওবায়দুর রহমান, মাহবুুবুর রহমান রাহেল প্রমুখ।

ফরিদপুর : ফরিদপুরে সামাজিক প্রতিরোধ কমিটি ও ছাত্র ইউনিয়নের উদ্যোগে পৃথক মানববন্ধন করা হয়েছে। ফরিদপুর প্রেসক্লাবের সামনের মুজিব সড়কে মানববন্ধনে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।


মন্তব্য