kalerkantho


রূপগঞ্জে বকেয়া বেতনের দাবিতে শ্রমিক অসন্তোষ

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি   

৪ মার্চ, ২০১৬ ০০:০০



তিন মাসের বকেয়া বেতন-ভাতা ও অগ্রিম ঈদ বোনাসের দাবিতে নারায়ণগঞ্জের রূপগঞ্জের ‘তানরিন অ্যাপারেলস’ পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। উত্তেজিত শ্রমিকরা গতকাল বৃহস্পতিবার উপজেলার সাওঘাট কাতরারচক এলাকায় কারখানার সামনে অবস্থান ও বিক্ষোভ কর্মসূচি পালন করে।

একপর্যায়ে তারা সাওঘাট-আড়াইহাজার সড়কে যান চলাচল বন্ধ করে দেয়। খবর পেয়ে থানা ও শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি শান্ত করে।

শ্রমিকদের সূত্রে জানা যায়, ওই পোশাক কারখানায় পাঁচ শতাধিক শ্রমিক কাজ করে। গতকাল সকালে কর্তৃপক্ষ কারখানার সামনের গেটে একটি নোটিশ টানিয়ে দেন। ‘নোটিশে লেখা রয়েছে, ভবনটি ঝুঁকিপূর্ণ বিধায় পোশাক কারখানাটি অন্যত্র সরিয়ে নেওয়া হবে। আগামী ৩১ মে পর্যন্ত বর্তমান কারখানায় কার্যক্রম চলবে। পরে নতুন ঠিকানা গাজীপুরে কার্যক্রম চলবে। এ ছাড়া নতুন ঠিকানায় যারা কাজ করতে ইচ্ছুক তারা যোগাযোগ করবেন। আর যারা কাজ করবেন না তারা অন্য কোনো কারখানায় চাকরি খুঁজবেন।

’ নোটিশটি পড়ে শ্রমিকরা কাজ বন্ধ করে কারখানার সামনে অবস্থান করে। এ সময় তিন মাসের বকেয়া বেতন-ভাতা ও অগ্রিম ঈদ বোনাসের দাবিতে বিক্ষোভ শুরু করে তারা। একপর্যায়ে উত্তেজিত শ্রমিকরা সাওঘাট-আড়াইহাজার সড়কে যান চলাচল বন্ধ করে দেয়। থানা ও শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের বুঝিয়ে পরিস্থিতি শান্ত করে। এদিকে আগামী শনিবার দাবি-দাওয়ার ব্যাপারে শ্রমিকদের সঙ্গে মালিকপক্ষ কথা বলবে বলে কারখানা কর্তৃপক্ষ জানিয়েছে।

কারখানার লিফট ছিঁড়ে ৩ জন আহত

নারায়ণগঞ্জের রূপগঞ্জে একটি রপ্তানিমুখী পোশাক কারখানায় লিফট ছিঁড়ে লিফট মেরামতকারী তিনজন গুরুতর আহত হয়েছেন। বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে উপজেলার তারাব পৌরসভার বরপা এলাকার অন্তিম নিটিং, ডাইং অ্যান্ড ফিনিশিং কারখানায় ঘটে এ দুর্ঘটনা। আহত শ্রমিকরা হলেন রাজধানীর সিগ্যাল কম্পানির লিফট টেকনেশিয়ান রনি মিয়া (৩০), আব্বাস মিয়া (৩৬) ও হেমায়েত হোসেন (৩৩)। আহতদের স্থানীয় ইউএস বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রত্যক্ষদর্শী ও শ্রমিকরা জানায়, বরপা এলাকার অন্তিম নিটিং, ডাইং অ্যান্ড ফিনিশিং কারখানার আট তলা ভবনের একটি লিফট গত তিন দিন ধরে বিকল হয়ে পড়ে ছিল। আর বিকল হওয়া লিফট মেরামত করার জন্য সিগ্যাল কম্পানির একটি দল আসে। বিকেল ৩টার দিকে মেরামত করার সময় হঠাৎ করে লিফটি ছিঁড়ে নিচে পড়ে যায়। এ সময় লিফটে থাকা ওই তিনজন গুরুতর আহত হন। এদিকে লিফট ছিঁড়ে বিকট শব্দ হওয়ায় পুরো পোশাক কারখানায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে শ্রমিকরা কারখানা ত্যাগ করে বাইরে অবস্থান নেয়।


মন্তব্য