রাব্বানীকে ঘিরে উত্তেজনা -331886 | প্রিয় দেশ | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বৃহস্পতিবার । ২৯ সেপ্টেম্বর ২০১৬। ১৪ আশ্বিন ১৪২৩ । ২৬ জিলহজ ১৪৩৭


রাব্বানীকে ঘিরে উত্তেজনা

চাঁপাইনবাবগঞ্জ আওয়ামী লীগ

চাঁপাইনবাবগঞ্জ ও আঞ্চলিক প্রতিনিধি   

৪ মার্চ, ২০১৬ ০০:০০



চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ আসনের আওয়ামী লীগদলীয় সংসদ সদস্য পল্লী বিদ্যুৎ আন্দোলনের নেতা গোলাম রাব্বানীকে দল থেকে স্থায়ীভাবে বহিষ্কার ও বহিষ্কার চেষ্টার প্রতিবাদে পাল্টাপাল্টি মানববন্ধন ও সমাবেশ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার স্থানীয় আওয়ামী লীগের দুই পক্ষ এ কর্মসূচি পালন করে।

সদ্য সমাপ্ত শিবগঞ্জ পৌর নির্বাচনে দলীয় প্রার্থী ময়েন খানের বিপক্ষে অবস্থান নেওয়ার অভিযোগে শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি সংসদ সদস্য গোলাম রাব্বানী, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আতাউর রহমান ও দলীয় সিদ্ধান্ত অমান্য করে নির্বাচন করায় শিবগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নবনির্বাচিত মেয়র কারিবুল হক রাজিনকে জেলা আওয়ামী লীগ প্রথম দফায় সাময়িক বহিষ্কার করে। পরে গত ২৭ ফেব্রুয়ারি জেলা আওয়ামী লীগের কার্যকরী কমিটির সভায় ওই তিন নেতাকে দল থেকে স্থায়ীভাবে বহিষ্কারের জন্য কেন্দ্রে সুপারিশ পাঠানোর সিদ্ধান্ত নেয়। এ নিয়ে স্থানীয় আওয়ামী লীগের দুই পক্ষ মুখোমুখি অবস্থান নেয়। যার এক পক্ষের নেতৃত্ব দিচ্ছেন গোলাম রাব্বানী, আর অন্য পক্ষে জেলা সভাপতি মইনুদ্দিন মণ্ডল ও সাধারণ সম্পাদক আব্দুল ওদুদের সমর্থক যুগ্ম সম্পাদক ডা. শমিল উদ্দীন আহম্মেদ শিমুল।

উভয় পক্ষের তীব্র দ্বন্দ্বের মুখে বৃহস্পতিবার সকালে সংসদ সদস্য গোলাম রাব্বানীর অনুসারীরা শিবগঞ্জ বাজারে মানববন্ধন কর্মসূচি পালন করে। মানববন্ধন কর্মসূচিতে শিবগঞ্জ উপজেলার ১৫টি ইউনিয়ন ও ১ পৌরসভা এলাকার বিপুল পরিমাণ নেতাকর্মী অংশ নেয়। এ সময় বক্তব্য দেন শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আতাউর রহমান, শিবগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র কারিবুল হক রাজিন, শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শামসুর রহমান বাবুসহ স্থানীয় আওয়ামী লীগের নেতারা। বক্তারা জেলা আওয়ামী লীগের সংসদ সদস্য গোলাম রাব্বানীসহ শিবগঞ্জ আওয়ামী লীগের তিন নেতাকে স্থায়ীভাবে বহিষ্কারের সুপারিশকে অগঠনতান্ত্রিক উল্লেখ করে তা বাতিলের দাবি জানান। দলে বিশৃঙ্খলা সৃষ্টির জন্যই জেলা আওয়ামী লীগের সভাপতি মইনুদ্দীন মণ্ডল ও সাধারণ সম্পাদক আবদুল ওদুদ এ কাজ করছেন বলে বক্তারা অভিযোগ করেন।

এদিকে গোলাম রাব্বানীসহ তিন নেতার বহিষ্কারের সুপারিশ অবিলম্বে কার্যকর করার দাবিতে চাঁপাইনবাবগঞ্জ জেলা সদরে পাল্টা মানববন্ধন ও সমাবেশ করেছে আওয়ামী লীগের অপর অংশ। চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ মোড়ের মুজিব চত্বরে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. শামিল উদ্দীন শিমুল, শিবগঞ্জ পৌর আওয়ামী লীগের সভাপতি আতিকুল ইসলাম খান টুটুলসহ দলের বেশ কয়েকজন নেতা।

এ ব্যাপারে গোলাম রাব্বানী বলেন, ‘আমার জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে জেলা কমিটি আমার বিরুদ্ধে নানা তৎপরতা চালিয়ে যাচ্ছে। কিন্তু আমার আসনের লোকজন এ ষড়যন্ত্রের বিরুদ্ধে সজাগ রয়েছে। তারা এ ষড়যন্ত্র সফল হতে দেবে না।’

জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. শমিল উদ্দীন আহম্মেদ শিমুল বলেন, ‘জেলা কমিটি নিয়ম মেনেই গোলাম রাব্বানীসহ কয়েকজনকে স্থায়ীভাবে বহিষ্কারের সুপারিশ করেছে। এ ব্যাপারে পরবর্তী করণীয় কেন্দ্র ঠিক করবে।’

মন্তব্য