kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


সোনারগাঁয় হামলায় পাঁচ নারী শ্রমিক আহত

প্রতিবাদে মহাসড়ক অবরোধ, বিক্ষোভ

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি   

৩ মার্চ, ২০১৬ ০০:০০



নারায়ণগঞ্জের সোনারগাঁ পৌরসভার ট্রিপর্দী এলাকায় গতকাল বুধবার চৈতী কম্পোজিট লিমিটেডের শ্রমিকরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। শ্রমিকদের ওপর কারখানার নিরাপত্তাকর্মীদের হামলার ঘটনার প্রতিবাদে এ বিক্ষোভ করা হয়।

শ্রমিকরা জানায়, চৈতী কম্পোজিট লিমিটেডের সুইং সেকশনের শ্রমিকদের খাবার রাখার স্থান চতুর্থ তলা থেকে সরিয়ে পঞ্চম তলায় নিয়ে যায় কারখানা কর্তৃপক্ষ। এতে শ্রমিকদের দুপুরের খাবারের সময় একসঙ্গে হুড়োহুড়ি করে সিঁড়ি বেয়ে ওপরে উঠতে গিয়ে ছোটখাটো দুর্ঘটনা ঘটে। শ্রমিকরা খাবার রাখার স্থান আগের জায়গায় ফিরিয়ে আনার দাবি জানালে মালিকপক্ষ অস্বীকৃতি জানায়। এতে শ্রমিকরা উত্তেজিত হয়ে গতকাল কারখানার ভেতরে বিক্ষোভ মিছিল শুরু করে। এ সময় কারখানার নিরাপত্তাকর্মীরা নারী শ্রমিকদের ওপর হামলা চালায়। এতে সুইং সেকশনের অপারেটর জেসমিন আক্তার, জুলেখা আক্তার, শিল্পী আক্তার, শারমিন আক্তার ও নাছিমা বেগম আহত হন। এ হামলার খবর ছড়িয়ে পড়লে ওই কারখানার শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে বেরিয়ে এসে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করতে থাকে। খবর পেয়ে শিল্প পুলিশের একটি দল ঘটনাস্থলে এসে শ্রমিকদের শান্ত করার চেষ্টা করে। পরে চৈতী কর্তৃপক্ষ ও স্থানীয় জনপ্রতিনিধিদের আশ্বাসে আধাঘণ্টা পর তারা মহাসড়ক থেকে সরে যায়।

আহত শ্রমিক জেসমিন আক্তার বলেন, ‘বিভিন্ন দাবিতে আমরা শান্তিপূর্ণভাবে কর্মবিরতি পালন করছিলাম। এ সময় নিরাপত্তাকর্মীরা অতর্কিতভাবে হামলা চালিয়ে আমাদের আহত করে। ’ এক শ্রমিক জানান, কারখানা কর্তৃপক্ষ বিভিন্ন সময়ে শ্রমিকদের ওপর বিনা কারণে অমানুষিক নির্যাতন করে থাকে। কোনো শ্রমিক এর প্রতিবাদ করলে তাকে চাকরিচ্যুত করা হয়।

শ্রমিক সংগঠনের প্রতিনিধি ছনিয়া আক্তার ও রাবেয়া আক্তার জানান, চৈতী কারখানার কোনো শ্রমিক এক দিন কর্মস্থলে অনুপস্থিত থাকলে তার মূল বেতন থেকে দুই দিনের টাকা কেটে নেওয়া হয়। এ ছাড়া কর্মস্থলে আসতে কিছুটা দেরি হলে এক ঘণ্টার বেতন কাটা হয়। সরকারি নীতিমালায় আট ঘণ্টা কাজের নিয়ম থাকলেও এখানকার শ্রমিকদের দিয়ে প্রতিদিন ১৪ ঘণ্টা কাজ করানো হয়।

চৈতী কম্পোজিট লিমিডেটের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম বলেন, ‘তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে শ্রমিকরা উত্তেজিত হয়ে পড়ে। পরে আমার মধ্যস্থতায় বিষয়টি মীমাংসা করা হয়েছে। ’ নারায়ণগঞ্জ শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার এস এম মিজানুর রহমান কালের কণ্ঠকে জানান, নারী শ্রমিকদের মারধরের প্রতিবাদ ও অন্যান্য দাবিতে শ্রমিকরা মহাসড়কের ট্রিপর্দী এলাকায় অবরোধ করার চেষ্টা চালায়। পরে পুলিশ মহাসড়ক থেকে তাদের সরিয়ে দেয়।

চৈতী কম্পোজিটের কোটি টাকার মালামাল উদ্ধার, আটক ১

এদিকে ট্রিপর্দী এলাকার চৈতী কম্পোজিট লিমিটেডের চুরি হওয়া কোটি টাকার মালামাল গত মঙ্গলবার গভীর রাতে নারায়ণগঞ্জ সদর থেকে উদ্ধার করেছে পুলিশ। এ সময় ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে কাভার্ড ভ্যানচালক ফারুককে আটক করা হয়। গতকাল উদ্ধার করা মালামালসহ ফারুককে আদালতে পাঠানো হয়েছে। সোনারগাঁ থানার উপপরিদর্শক (এসআই) মোস্তাফিজুর রহমান জানান, গত সোমবার চৈতী কম্পোজিট থেকে শাওন নিটওয়্যার অ্যাপারেলস লিমিটেডের জেনারেল ম্যানেজার পরিচয় দিয়ে জামান নামের এক ব্যক্তি ছয় টন নিট কাপড়সহ প্রায় কোটি টাকার মালামাল কাভার্ড ভ্যানে (ঢাকা মেট্রো উ ১১-০৬৯০) তুলে সাভারের উদ্দেশে যান।


মন্তব্য