kalerkantho


নতুন ফ্রিগেট পাচ্ছে বাংলাদেশ

সমুদ্রের ৪০০ ফুট গভীরে কাজ করতে সক্ষম

নিজস্ব প্রতিবেদক   

১৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০



বঙ্গোপসাগরের তলদেশে মৎস্য ও সামুদ্রিক প্রাণিসম্পদ অনুসন্ধান, আহরণ, জরিপ ও গবেষণার সুবিধার জন্য এবার ৩০০-৪০০ ফুট গভীরে কাজ করতে সক্ষম নতুন একটি ফ্রিগেট পেতে যাচ্ছে বাংলাদেশ। আগে একটি ফ্রিগেট থাকলেও এর সক্ষমতা রয়েছে সর্বোচ্চ মাত্র ২০০ ফুট। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) নতুন এই ফ্রিগেটের জোগান দেবে বলে বাংলাদেশকে আশ্বস্ত করেছে।

গতকাল মঙ্গলবার এফএওর তিন সদস্যের একটি প্রতিনিধিদল মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরুর সঙ্গে দ্বিপক্ষীয় এক বৈঠকে আগামী বছরের মধ্যে নতুন ফ্রিগেট দেওয়ার আশ্বাস দিয়েছেন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সূত্র জানায়, ওই বৈঠকে এফএওর প্রতিনিধিরা বাংলাদেশে বসবাসরত রোহিঙ্গাদের কল্যাণে এফএও এবং ডাব্লিউএফপির সহযোগিতায় প্রণীত প্রকল্প বাস্তবায়নে মন্ত্রণালয়ের সহযোগিতা চেয়েছেন। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে প্রতিমন্ত্রী এ ক্ষেত্রে তাঁদের সম্ভাব্য সব সহযোগিতার আগ্রহ প্রকাশ করেছেন।

বৈঠকে এফএওর বাংলাদেশের প্রতিনিধি রবার্ট ডলাস সিম্পসন, বাংলাদেশের সহকারী প্রতিনিধি নূর আহম্মেদ খন্দকার, হালিমা নেয়ামত, মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (ব্লু ইকোনমি) তৌফিকুল আরিফসহ অন্যরা উপস্থিত ছিলেন।



মন্তব্য